প্রযুক্তির খবরসেরা ১০

বাংলাদেশের সেরা ওয়েব হোস্টিং কোম্পানি

একটি ওয়েবসাইট তৈরির প্রথম ও অন্যতম প্রধান একটি উপাদান হলো হোস্টিং, একে ওয়েবসাইটের প্রাণ বললেও ভুল হবে না। কেননা হোস্টিং হলো ওয়েবসাইটের এমন একটি নেটওয়ার্ক পরিষেবা যেটি ওয়েবসাইটের ডোমেইনকে সচল রাখে, সাইটের স্পীড ধরে রাখে এবং ওয়েবসাইটের সকল ফাইল জমা করে লাইভ রাখে। তাহলে বুঝতেই পারছেন  ওয়েবসাইটের জন্য হোস্টিং কতটা গুরুত্বপূর্ণ।

সুতরাং একটা ভালো মানের ওয়েবসাইট তৈরির জন্য ভালো মানের হোস্টিং এবং সেই সাথে মানসম্পন্ন ও দায়িত্বশীল হোস্টিং প্রোভাইডার অর্থ্যাৎ যেসব কোম্পানি হোস্টিং সেবা প্রদান করে থাকে, এরূপ কোম্পানি সিলেক্ট করা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে এটি ঠিক যতখানি গুরুত্বপূর্ণ ঠিক ততখানি কষ্টসাধ্য কাজও বটে।

কেননা বর্তমান বাজারে এমন অসংখ্য হোস্টিং কোম্পানি রয়েছেন যারা প্রত্যেকেই কম মূল্যে উন্নতমানের হোস্টিং সার্ভিস প্রদানের প্রতিশ্রুতি দিয়ে থাকেন। কিন্তু প্রকৃতপক্ষে তেমনটি দেখা যায়না। ফলশ্রুতিতে যারা  নতুন, তারা শুরুর দিকেই ভালো মানের এবং সেই সঙ্গে বিশ্বস্ত একটি  হোস্টিং কোম্পানী নির্বাচনে হোঁচট খেয়ে যান এবং দ্বিধাদ্বন্দ্বে পড়ে যান।

International web Hosting কোম্পানিগুলো সারা বিশ্বজুড়ে তাদের ডোমেইন ও ওয়েব হোস্টিংনের জন্য ভাল সার্ভিস দিয়ে থাকে। কিন্তু আমাদের বাংলাদেশের জন্য সমস্যা হচ্ছে পেমেন্ট অপশন নিয়ে। কারন আমাদের সবার কাছে পেপাল account এবং ক্রেডিট কার্ড থাকে না,এই কারনে ডোমেন, হোস্টিং কিনতে জামেলাই পড়তে হয়।

এখন আসা যাক বাংলাদেশী হোস্টিং কোম্পানি গুলোর বিষয়ে,অনেকে মনে ধারনা আসতে পারে বাংলাদেশী হোস্টিং কোম্পানিগুলো যদি পতারনা করে, এটার উত্তর হচ্ছে, আমাদের দেশে বর্তমান সময়ে অনেক Trusted web Hosting কোম্পানি রয়েছে,যারা দীর্ঘ দিন ধরে ভাল সার্ভিস দিয়ে আসছে। দেশের অনেক বড় বড় ব্যাংক এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানের ওয়েব হোস্টিং ঐ কোম্পানিগুলো হেন্ডেল করে। এছাড়াও বর্তমানে দেশের বাইরের ও অনেক গ্রাহক রয়েছে। তারপরে ও আমাদের দেশের যেকোন হোস্টিং কোম্পানি থেকে ডোমেইন হোস্টিং কেনার আগে অবশ্যই কি কি আছে জেনে নিবেন, আর কেনার পর আপনি কি কি পাচ্ছেন বুজে নিবেন, বিশেষ করে খেয়াল রাখবেন সি – প্যানেল Access যেন আপনার কাছে থাকে।

চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি গুলো সম্পর্কে বিস্তারিতঃ

ডায়ানোহোস্ট ( Dianahost)

যদি দেশের সেরা হোস্টিং কোম্পানির নাম আসে তবে প্রথমে বলতে হয় Dianahost এর কথা।

তাদের যেসব হোস্টিং সেবা রয়েছে তার মধ্যে কিছু অন্যতম সেবা হলোঃ

  • Web Hosting
  • Premium Web Hosting
  • BDIX Web Hosting
  • Cheap Shared Hosting
  • Corporate Web Hosting
  • Reseller Hosting

এছাড়াও আরো কিছু প্রিমিয়াম কোয়ালিটির  হোস্টিং তাদের কাছে রয়েছে। এই হোস্টিং কোম্পানিটি  Dedicated Server সেবা দিয়ে ও থাকে। ওদের ডোমেইন হোস্টিং ছাড়াও আরো বেশ কিছু সার্ভিস রয়েছে যা আপনার অনলাইন ক্যারিয়ারে ইতিবাছক প্রভাব রাখতে পারে।

যেসব বন্ধুরা নতুন শুরু করতে চাচ্ছেন, সেসব বন্ধুদের জন্য ডায়ানাহোস্ট একদম সঠিক বলে আমি মনে করি। কারন তাদের কাছে অনেক কম মূল্যে ডোমেইন হোস্টিং পাওয়া যায়।

উদাহরণ হিসেবেঃ

  • Masking SMS
  • Non Masking SMS
  • Bulk SMS Service

এখন আসুন পেমেন্ট ম্যাথডেঃ পেমেন্ট ম্যাথডের কথা বলতে গেলে, তারা বাংলাদেশের সকল ম্যাথডে সাপোর্ট করে থাকে, তাই আপনি আপনার পছন্দ মত যেকোনো একটি মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। উদাহারন হিসেবেঃনগদ, বিকাশ, রকেট, ডেভিড কার্ড, ক্রেডিট কার্ড সহ প্রায় সকল মাধ্যম দিয়েই আপনি টাকা পরিশোধ করতে পারবেন।

দিন দিন জনপ্রিয়তার শীর্ষে এই কোম্পানিটি জায়গা করে নিচ্ছে।

 ডোমেইন ও হোস্টিং কি? বিস্তারিত জেনে নিন

হোস্টমাইট  (HostMight)

হোস্টমাইট বাংলাদেশের শীর্ষ স্থানীয় ডোমেইন ও হোস্টিং সেবাদানকারী প্রতিষ্ঠান সমূহের মধ্যে একটি। ২০১০ সালে যাত্রা শুরু করা এই হোস্টিং  কোম্পানী অত্যন্ত দক্ষতা , সুনাম ও সফলতার সঙ্গে প্রতিনিয়ত কাজ করে চলেছে।

HostMight হোস্টমাইট তার সূচনালগ্ন থেকেই দক্ষ জনবল এবং অপারেটর এর সাহায্যে খুব ভালো মানের সার্ভিস দিয়ে আসছে বলে তাদের গ্রাহকদের নিকট থেকে জানা যায়। হোস্টমাইট কর্তৃপক্ষ সবসময়ই অনেক কম মূল্যে ভালো ভালো প্যাকেজ বাজারে নিয়ে আসার চেষ্টা করেন। কোম্পািনীটি রিসেলার এবং শেয়ার্ড হোস্টিং এর পাশাপাশি ম্যানেজড VPS হোস্টিং সেবা অত্যন্ত সুনামের সাথে প্রদান করে আসছে।

উল্লেখযোগ্য সেবাসমূহ:

  • Reseller Hosting
  • VPS Hosting
  • Shared Hosting
  • Dedicated Server

জেয়নবিডি হোস্টিং ( XeonBD Hosting)

XeonBD হচ্ছে বাংলাদেশের একমাত্র হোস্টিং কোম্পানী যাদের রয়েছে নিজস্ব ডেটা সেন্টার। আর ডায়ানাহোস্ট হল এদের  ডেটা সেন্টার পার্টনার। অনেকের মতে জেয়ন-বিডি বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানী।

বাংলাদেশের অনেক বড় বড় প্রতিষ্ঠান যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেট্রোপলিটন, পূবালি ব্যাংক, এশিয়া ব্যাংকের ওয়েবসাইট হোস্টিং এর দায়িত্ব রয়েছে জেয়নবিডি। বর্তমানে দেশের বাইরেও তাদের ক্লায়েন্ট রয়েছে যা নিঃসন্দেহে তাদের ভালো কাজের প্রমাণ করে।

২০১৮ সালে CMO Asia অনুমোদিত ওয়ার্ল্ড ফেডারেশন অব মার্কেটিং প্রফেশনালসের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘ব্র্যান্ড লিডারশিপ অ্যাওয়ার্ড’ জিতে নেয় জিয়নবিডি।

good সাপোর্টিং সিস্টেমের সাথে তাদের রয়েছে সকল প্রয়োজনীয় সুযোগ- সুবিধা যেমন অটো ব্যকআপ, Free SSL সার্টিফিকেট, সি-প্যানেল full control এবং অটো ব্যকআপ।

এখানে আরো রয়েছে Web Hosing, VPS Hosting  এবং WordPress Hosting প্যাকেজ। তবে, জেয়ন বিডির হোস্টিং প্যাকেজগুলোর দাম তুলনামূলকভাবে একটু বেশি।

ফিচারঃ

অটো ব্যাকআপ: Yes

Free Basic SSL: Yes

Data Center Location: Bangladesh, EU, USA

সাইবার ডেভেলপার বিডি (Cyber Developer BD)

cyber developer bd অসাধারণ হোস্টিং সার্ভিস প্রদান করে থাকে। বর্তমানে কোম্পানি হিসেবে রেজিষ্ট্রেশন না হলেও তাদের অসাধারণ সার্ভিসের কারণে আমাদের লিস্টে জায়গা করে নিয়েছে সাইবার ডেভেলপার বিডি।

personally আমার সাইবার ডেভেলপার বিডির সার্ভিস ব্যবহার করছি। যার কারন হিসেবে এর সম্পর্কে তথ্য দেওয়া সম্ভব হচ্ছে।  ওয়েবসাইটের পারফরম্যান্স খুবই আধুনিক এবং ভাল পেয়েছি। Specially  প্রতিষ্ঠানের কাস্টমার Support খুব ভাল। তারা খুবই বন্ধুত্বপূর্ণ Support সাপোর্ট দিয়ে থাকেন।

২০১২ সালে প্রতিষ্ঠিত হওয়া প্রতিষ্ঠানটি ১৫-১৬ ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। লাইভ চ্যাট, ফোন কল ও সাপোর্ট টিকেটের মাধ্যমে সাপোর্ট নেওয়া যায়।

Cyber Developer BD তে রয়েছে Free মাইগ্রেশন সুবিধা। তাই যে কেউ চাইলে অন্য কোম্পানি থেকে কোন প্রকার সমস্যা ছাড়াই সাইট ট্রান্সফার করতে পারবেন।

তাই৷ আমাদের মতে আপনি নিরদ্বিধায় হোস্টিং সার্ভিস নিতে পারেন।

আইটি নাট হোস্টিং ( IT Nut Hosting)

IT Nut Hosting কোম্পানি সর্বপ্রথম ২০১৪ সালে তাদের যাত্রা START করে। সর্বপ্রথম এই কোম্পানির নাম ছিল IT Nut Hosting bd. পরে নাম পরিবর্তন করে IT Nut Hosting রাখা হয়। বর্তমানে IT Nut Hosting কোম্পানি ৭ বছর ধরে দেশ, বিদেশে বেশ সুনামের সাথে তাদের সার্ভিস দিয়ে আসতেছে।

তাদের প্রধান সার্ভিস গুলো হচ্ছেঃ

Domain Registration. Share Hosting. VPS Hosting. Window Hosting. Reseller Hosting. Dedicated Server. Business Email.

এছাড়া ও কিছু সার্ভিস প্রধান করে থাকে। দেশি ও বিদেশী অনেক কোম্পানির তুলনায় আইটি নাট হোস্টিং তাদের ডোমেইন এ অনেক ভাল ফিচার এবং দামে ও অনেক কম রাখে। এছাড়াও আপনার ডুমেইনের Full control আপনার হাতে থাকবে। যে কোন সময় আপনি চাইলে অন্য যে কোন কোম্পানিতে Transfer করতে পারবেন।

ExonHost

বর্তমানে বাংলাদেশের হোস্টিং কোম্পানীগুলোর মধ্যে অন্যতম সেরা একটি হোস্টিং কোম্পানী হলো ExonHost. দেশীয় কোম্পানীগুলোর মধ্যে এক্সনহোস্ট খুবই ভালো মানের একটি কোম্পানী যেটি সবসময় তার গ্রহাকদের সবথেকে সেরা সার্ভিস প্রদানের ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। যার সত্যতা কোম্পানীর বর্তমান গ্রাহক সংখ্যা (প্রায় ৫০০০+) এবং এর জনপ্রিয়তার দিকে তাকালেই বোঝা যাবে।

গুরুত্বপূর্ণ সেবাসমূহ: 

  • Premium Web Hosting
  • VPS Hosting
  • Reseller Hosting
  • Linux Shared Hosting
  • Windows Shared Hosting
  • Business Email Hosting
  • Domain Registration

হোস্টিং বাংলাদেশ (Hosting Bangladesh)

Hosting Bangladesh হোস্টিং বাংলাদেশ বর্তমানে সর্বাধিক জনপ্রিয় দেশীয় ডোমেইন ও হোস্টিং কোম্পানীগুলোর মধ্যে একটি। তুলনামূলক কম মূল্যে ভালো মানের সার্ভিস এবং গ্রাহকের প্রতি তাদের দায়িত্বশীলতার কারণে তাদের গ্রাহক সংখ্যা বর্তমানে প্রায় ৬,৫০০ এর অধিক।

হোস্টিং বাংলাদেশ প্রয়োজনীয় প্রায় সবধরনের ডোমেইন ও হোস্টিং সেবা এবং সেই সঙ্গে ফ্রি  SSL সার্টিফিকেট সুবিধা প্রদান করে থাকে। এছাড়া হোস্টিং বাংলাদেশের রয়েছে 24/7 hours কাস্টমার সাপোর্ট।

উল্লেখযোগ্য সেবাসমূহ:

  • Premium Web Hosting
  • VPS Hosting
  • Reseller Hosting
  • Linux Shared Hosting
  • Windows Shared Hosting
  • Business Email Hosting
  • Domain Registration

ওয়েবহোস্ট বিডি  (Web Host BD)

Web Host BD ওয়েবহোস্ট বিডি বর্তমান বাংলাদেশের আরেকটি উল্লেখযোগ্য গ্রাহকপ্রিয় ওয়েব হোস্টিং কোম্পানী। ২০১২ সালে যাত্রা শুরু করা এই কোম্পানীটি অতি অল্প সময়ের মধ্যেই মার্কেটে বেশ সারা ফেলেছে। অসাধারণ এবং মূল্যবান কাস্টমার কেয়ারের কারণে ওয়েবহোস্ট বিডি সারা বাংলাদেশ জুড়ে অনেক সুনাম ও সুখ্যাতির সঙ্গে কাজ করে চলেছে।

ওয়েবহোস্ট বিডি সর্বদা তাদের গ্রাহকদের সঙ্গে দায়িত্বশীল আচরণ প্রদর্শন করেন। ফলস্বরূপ সার্ভিস সংক্রান্ত যেকোন প্রকারের সমস্যা তাঁরা অনেক দ্রুত সময়ের মাঝে সমাধান করে থাকেন। স্বল্প মূল্যে শেয়ার্ড হোস্টিং , রিসেলার হোস্টিং , ভিপিএস হোস্টিং সহ আরও অনেক প্রয়োজনীয় হোস্টিং সেবা প্রদানে ওয়েবহোস্ট বিডি কর্তৃপক্ষ সর্বদা সচেষ্ট।

উল্লেখযোগ্য সেবাসমূহ:

  • Reseller Hosting
  • VPS Hosting
  • Shared Hosting
  • Dedicated Server

    ঢাকা ওয়েব হোস্ট (Dhaka Web Host)

    আজকের লিস্টে থাকা হোস্টিং কোম্পানীগুলোর মাঝে অপেক্ষাকৃত নতুন এবং ক্রমবর্ধমান একটি কোম্পানী হলো ঢাকা ওয়েব হোস্ট। ২০১১ সালে প্রতিষ্ঠা লাভ করা এই কোম্পানী ধীরে ধীরে বেশ সফলতার সাথে এগিয়ে চলছে।

    ভালো মানের সার্ভিস এবং কাস্টমার কেয়ারের করণে গ্রাহকদের নিকট থেকে অনেক ভালো ভালো রেসপন্স পেয়ে চলেছে ঢাকা ওয়েব হোস্ট। এই কোম্পানী থেকে আপনি পাবেন 24/7 hours কাস্টমার কেয়ার সার্ভিস এবং ৩০ দিন পর্যন্ত মানিব্যাক সুবিধা। কোম্পানীটি বর্তমানে শেয়ার্ড হোস্টিং, রিসেলার হোস্টিং, এবং ভিপিএস হোস্টিং সহ ডেডিকেটেড সার্ভার সেবা প্রদান করে থাকে। তবে অপেক্ষাকৃত নবীন হওয়ায় কোম্পানীটি এখন পর্যন্ত ওয়ার্ডপ্রেস এবং ক্লাউড হোস্টিং সেবা চালু করতে পারেনি।

    গুরুত্বপূর্ণ সেবাসমূহ:

    • Dedicated Server
    • Reseller Hosting
    • Shared Hosting
    • VPS Hosting

    আলফা নেট (Alpha net)

    বাংলাদেশের আরেকটি সেরা ডোমেওন Hosting  কোম্পানি আলফা নেট। এটি ২০০১ সাল থেকে বাংলাদেশে বিশ্বস্ততার সাথে সার্ভিস প্রদান করে আসছে। বিশ্বস্ততার দিক থেকে এই জন্য কোনো সন্দেহ থাকার কথা নয়।

    আলফা নেট ২৪ ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। এখান থেকে আপনি সাশ্রয়ী মূল্যে হোস্টিং সার্ভিস নিতে পারবেন। হোস্টিংয়ের মানও যথেষ্ট ভালো। বিভিন্ন স্থানে ভালো রিভিউও লক্ষ করা যায়।

    Website: alpha.net.bd

    আলফা নেটের কিছু ক্লায়েন্ট হলঃ

    • ভূমি মন্ত্রণালয়
    • ইসলামি ব্যাংক
    • GPH Ispat ইত্যাদি

    তাদের হােস্টিং এর দাম অন্যন্য ভাল প্রতিষ্ঠানের মতই । খুব বেশিও না আবার তেমন কমও না ।  Alpa Net Hosting বাংলাদেশে তাদের ডেটা সেন্টার ব্যবহার করছে ।

    • Data Center in Bangladesh : Yes Data   Center 
    • Location : USA , Bangladesh 1 • 
    • Free Basic SSL : Yes

    সবার আগে চাকরির খবর জানতে ভিজিট করুন ejobcircularbd.com

    EBN Host

    Ebnhost বাংলাদেশের আরেকটি ক্রমবর্ধমান এবং জনপ্রিয় একটি হোস্টিং কোম্পানি। অন্যান্য কোম্পানীগুলোর সঙ্গে প্রতিযোগিতা মূলক মনোভাব নিয়ে তারা অনেক সফলতার সঙ্গেই এগিয়ে চলছে। ফলস্বরূপ বর্তমানে তাদের গ্রাহক সংখ্যাও প্রচুর।

    আর এর মূল কারণটি হলো ebnhost কর্তৃপক্ষ সবসময় বিগিনারদের জন্য সহযোগিতা মূলক আচরণ প্রদর্শন করেন। পাশাপাশি তাদের রয়েছে অনেক অ্যাডভান্সড প্যাকেজসমূহ। যার ফলে বিগিনার কিংবা ওলডার সবার জন্যই ebnhost বেস্ট চয়েজ হতে পারে।

    উল্লেখযোগ্য সেবাসমূহ:

    • Linux Shared Hosting 
    • Windows Shared Hosting
    • BDIX Shared Hosting
    •  WordPress Hosting 
    • Dedicated Server
    • VPS Hosting
    • Cloud Hosting
    • Reseller Hosting

    বাংলাদেশের সেরা  Hosting কোম্পানি সম্পর্কে আরও বেশি তথ্য অনুসন্ধান করে আপনাদের সাথে শেয়ার করবো। এখানে আমি যদিও কয়েকটা কোম্পানি সম্পর্কে বলেছি। কিন্তু এর পরের পোস্টে আমি সিরিয়াল অনুসারে কয়েকটি কোম্পানি সম্পর্কে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করবো ইনশাআল্লাহ।

    Related Articles

    Leave a Reply

    Your email address will not be published.

    Back to top button
    error: Content is protected !!