গ্যাজেটস এন্ড ডিভাইসসেরা ১০

ড্রোন কি? সেরা ১০ টি ড্রোন যা আপনি কিনতে পারেন

আজকের আলোচনার বিষয় হলো ড্রোন কি? কি কাজে ড্রোন ব্যবহার করা হয়। আপনি যদি ড্রোন কিনতে চান তাহলে সেরা ১০টি ড্রোন সম্পর্কে জানতে যা আপনি কিনতে পারেন।

আমরা কম বেশি অনেকেই কোথাও না কোথাও ড্রোন ব্যাপারে শুনেছি কিন্তু স্পষ্ট ধারণা নেই এটি কি বা কেন। এই আর্টিকেল ড্রোন সম্পর্কে সংক্ষিপ্ত আকারে ড্রোনের সাথে পরিচয় করে দেওয়া হবে এবং আপনি যদি ড্রোন কিনতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে সেরা ১০ টি ড্রোন সম্পর্কে আপনি জানতে পারছেন এখান থেকেই।

ড্রোন কি?

ড্রোন হলো এমন এক ধরনের চালক বিহীন ছোট বিমান বা উড়ো জাহাজ যা মূলত ছবি তোলার কাজে ব্যবহার করা হয়ে থাকে। ড্রোন শব্দের আভিধানিক অর্থ হলো গুঞ্জন, এর নাম এমন হওয়ার কারণ হলো যখন এটি উড়ে মৌমাছির উড়ার মতো গুণ গুণ শব্দ করে থাকে। ড্রোন টেকনোলজি একটি অসাধারণ টেকনোলজি, মূলত ড্রোন একটি উড়ন্ত রোবট যা রিমোট কন্টোল অথবা অটোমেটিক সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত করা যায়।  ড্রোন হার্ডওয়্যার ও সফটওয়্যার, জিপিএস, সেন্সর ইমবেডেড সিস্টেমের সমন্বয়ে তৈরি হয়।

এখানে একটি জিনিস খেয়াল রাখতে ড্রোন হতে হলে তার অবশ্যই ক্যামেরা থাকতে হবে। কোন ধরনের রিমোট কন্ট্রোল ওয়ালা খেলনা বিমান কিন্তু ড্রোন নয়। ড্রোন হওয়ার শর্ত হলো ক্যামেরা থাকতেই হবে এটি ছাড়াও প্রকার ভেদে সেন্সসর, জিপিএস, লাইট ইত্যাদি থেকে থাকে যা ড্রোন মডেল এর উপর বিবেচ্য হয়।

ড্রোন প্রক্রিয়া

ড্রোন যে প্রক্রিয়া তে কাজ করে তার নাম হচ্ছে UAV যার পূর্ণরূপ হলো Unmanned aerial vehicle । এর ব্যবহারের মধ্যে সাধারণত দুই ভাগ দেখা যায় ১) সাধারণ ইউএভি ২) সামরিক ইউএভি । সাধারণ UAV ড্রোন গুলো তে একটি ক্যামেরা, উড়ার জন্য পাখা, আর কিছু সেন্সসর থাকে যা আকাশে সঠিক ভাবে উড়তে সাহায্য করে। অন্যদিকে সামরিক ইউএভি ড্রোন গুলো তে বিশেষ ধরনের সুবিধা থাকে যেমন ককপিট, স্পাই ক্যামেরা, লেজার, জিপিএস, সেন্সর, লাইটিং সেন্সর ইত্যাদি। সাধারণ বা সামরিক ড্রোন যেটি হোক না কেন এটি নিয়ন্ত্রণ করার জন্য রিমোর্ট কন্ট্রোল সিস্টেম ব্যবহার করা হয়ে থাকে। ড্রোন রিমোট কন্ট্রোন দ্বারা নিয়ন্ত্রণ করার সাথে সাথে এর রয়েছে নিজে নিজের পূর্বে দিক নির্দেশনা দেওয়া পথে চলার ক্ষমতা।

ড্রোন কি কাজে ব্যবহার করা হয়?

ড্রোন টেকনোলজি মূলত শুরুর দিকে সামরিক/সেনাবাহিনীর বিভিন্ন কাজে ব্যবহার করা হতো যেমনঃ গোয়েন্দা গিরির কাজে, শত্রু পক্ষের উপর নজর দারি করতে, আক্রমণ কাজ পরিচালনা করতে ইত্যাদি। কিন্তু ড্রোন প্রযুক্তি এখানে থেমে থাকে নি সে তার উড়ার ক্ষমতা ও দূর থেকে নিয়ন্ত্রণ করার সুবিধা সহ অন্যান্য দিকের জন্য সর্বত্র ছড়িয়ে গেছে। এখন ড্রোন অনুসন্ধান ও উদ্ধার, নজদারি, শুটিং, আবহাওয়া পরিস্থিতি পর্যবেক্ষণ, ট্রাফিক পর্যবেক্ষণ, মালামাল পরিবহন, ব্যক্তিগত বা ব্যবসায়িক সহ অনেক ক্ষাত্রে অবদান রাখছে।

এক সময় আকাশ থেকে কোন মুভি বা ভিডিও এর ছবি তোলার সময় হেলিকাপ্টারের সাহায্যে নিয়ে ক্যামেরা ম্যান ক্যামেরা নিয়ে উঁচু থেকে ভিডিও রেকর্ড করত। আর এই প্রসেস টা ছিল অনেক জঠিল ,ব্যয় বহুল, এবং সেই সাথে প্রাণ ঝুঁকির আশঙ্কা থাকত কিন্তু ড্রোন প্রযুক্তি আসার পর এটি দূর ঐ আকাশ থেকে ভিডিও বা ছবি তোলা সহজ হয়ে গেছে। এখন মাটি তে থেকে রিমোর্ট কন্ট্রোল সিস্টেমের মাধ্যমে সহজেই নির্দিষ্ট দূরত্ব থেকে ছবি ও ভিডিও তোলা যায়।

ব্যবসায়িক ক্ষেত্রে ও ড্রোনের ব্যবহার শুরু হয়েছে, ড্রোন আকাশ পথে যাতায়াত করে বলে এখানে ট্রাফিক জ্যাম্পের মতো সমস্যা থাকে না যার ফলে সহজেই এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া যায়। এই জন্য অনেক প্রতিষ্ঠান মালামাল পৌঁছে দেওয়ার জন্য ড্রোন প্রযুক্তি ব্যবহার করে থাকে।

নিজের শখের বা কাজের জন্য অনেকেই ব্যক্তিগত ভাবে ড্রোন কিনছে এবং ব্যবহার করছে। ব্যক্তিগত ভাবে নিজের ভিডিও রেকর্ড বা ছবি তুলতে ড্রোন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ড্রোন সর্বত্র ছড়িয়ে যাচ্ছে অনেক দেশে ড্রোন প্রযুক্তি ব্যবহারের নিয়মনীতি আছে বলে ততোটা প্রসার করতে পারে নাই।

এতক্ষণ আপনারা জাননেল ড্রোন কি?কি কাজে ড্রোন ব্যবহার করা হয়ে থাকে, আশা করি ড্রোন সম্পর্কে সংক্ষিপ্ত ভাবে কিছু জানতে পারছেন।

সেরা ১০ টি ড্রোন

আপনি যদি ড্রোন কিনতে আগ্রহী হয়ে থাকেন তাহলে নিচে সেরা ১০ টি ড্রোন এর সাথে পরিচিত হয়ে নিন এবং বেছে নিন আপনার বাজেটের মধ্যেরা সেরা ড্রোন টি।

১। DJI Mini 4 pro

DJI Mini 4 pro specification

প্রথমে যেই ড্রোন টি আছে সেটি হলো DJI ব্রান্ড এর ড্রোন যার নাম DJI Mini 4 pro এটি ৪৮ মেগাপিক্সের ক্যামেরার সাথে রয়েছে 4K/60FPS HD ভিডিও রেকোর্ড সুবিধা যা ভিডিও বা ছবি তোলার ক্ষেত্রে ভালো মাত্রা যোগ করতে সক্ষম। এটি ব্যাটারি হিসাবে লিথিয়াম আইন ব্যাটারি দেওয়া হয়েছে যা ৩৪ মিনিট পর্যন্ত ব্যাকআপ দিতে পারবে। DJI Mavic Air তে রয়েছে 10KM-20KM পর্যন্ত রেঞ্জ এবং 1080p Video Transmission ক্ষমতা এটি রিমোর্ট কন্ট্রোল দ্বারা পরিচালনা করা যাবে। আপনার তোলা ছবি/ভিডিও আরো সুন্দর করতে রয়েছে স্মার্ট ফটো ফিল্টার। সব মিলিয়ে DJI Mini 4 pro ড্রোন টি অসাধারণ।

BrandDJI
ModelMini 4 pro
Control TypeRemote Control
Video Capture Resolution4K HD
Are Batteries IncludedYes
Item Weight249 g
Remote Control Included?Yes
Battery Cell CompositionLithium Ion
Includes Rechargeble BatteryYes

 

২। DJI Air 3

DJI Air 3 specifications

DJI Air 3 তে রয়েছে 48 এবং 12 মেগাপিক্সেলের দু’টি ক্যামেরা রয়েছে যা দ্বারা 4K ভিডিও 60FPS এ রের্কড করতে সক্ষম। এটি তে রয়েছে সেই সাথে 1/1.3 inch CMOS সেন্সসর, যেটি সুন্দর কালারের ছবি তুলতে পারে। এটি 3,950 mAh ব্যাটারি রয়েছে যা দ্বারা 46 মিনিট পর্যন্ত উড়তে পারে এবং এর সর্বোচ্চ গতিবিধী 44mph । DJI Air 3 তে ইন্টার্নাল স্টোরেজ থাকছে ৮ জিবি এবং সর্বোচ্ছ ১২৮ জিবি পর্যন্ত SD Card সাপোর্ট করবে।

BrandDJI
Model NameDJI Air 3
Control TypeApp Control
Memory Card SlotFlash
Video Capture Resolution4K HD
Are Batteries Includedyes
Item Weight720g
Video Capture FormatAVCHD
Optical Sensor TechnologyCMOS
Battery Cell CompositionLithium Polymer

৩। DJI Mavic 3 pro

DJ Mini 2 Specifications

DJI Mavic 3 pro  এটি পোর্টেবল ৯৫৮ গ্রামের একটি ড্রোন। এটিতেও রয়েছে 20MP/48MP/12MP তিনটি ক্যামেরা এবং OCUSYNC 2.0  4K/60fps-100Ffps ভিডিও রেকর্ড ও ট্রান্সমেশন সুবিধা। এটি ওয়্যারলেস কানেক্টিভিটির জন্য রয়েছে Bluetooth । 1TB SSD এর সুবিধা

Weight: 958g

Controller: Yes

Camera resolution: 20MP/48MP/12MP

Battery size: 2,250 mAh

Range: 5.8 GHz: 12km-15Km 

Flight time: 43-46 Min.

 

৪। Autel Evo Lite+

Autel Evo Lite+ Specifications

 Autel Evo Lite+ এটি পোর্টেবল ৮৩৫ গ্রামের একটি ড্রোন। এটিতেও রয়েছে 20MP একটি ক্যামেরা এবং OCUSYNC 2.0  5.4k/30fps ভিডিও রেকর্ড ও ট্রান্সমেশন সুবিধা। এটি ওয়্যারলেস কানেক্টিভিটির জন্য রয়েছে Bluetooth ।  SSD এর সুবিধা আছে।

BrandAutel
Model NameAutel Evo Lite+
ColorGrey
Control TypeRemote Control
MaterialCarbon fiber
Memory Card SlotFlash
Video Capture Resolution4K/5.4K : 3840×2160 24/25/30p. 2.7K: 2688×1512 24/25/30/48/50/60p. FHD: 1920×1080 24/25/30/48/50/60/120p
Are Batteries IncludedYes
Item Weight835g
Wireless Communication TechnologyBluetooth

 

৫। DJI Mavic 3 Classic 

DJI Mavic 3 classic Specifications

DJI Mavic 3 classic প্রফেশন ফ্রেন্ডলি একটি ড্রোন, যদি না আপনি 4K রেজুলেশনের ভিডিও করতে পারবেন। এটি বাজেটের মধ্যে একটি ভালো ড্রোন আপনি যদি নতুন হয়ে থাকেন এবং ড্রোন শিখতে ও নিজের কাজে ব্যবহার করতে চান। এই ড্রোন টি তে রয়েছে। ২০ মেগাপিক্সেল ক্যামেরা, 2600mAh ব্যাটারি এবং এর ওজন ৮৯৫ গ্রামের মতো। 

BrandDJI
Model NameDJI Mavic 3 classic
ColorDJI Mavic Mini
Control TypeApp Control
MaterialPlastic
Are Batteries IncludedYes
Item Weight0.82 Kilograms
Remote Control Included?Yes
Battery Cell CompositionLithium Ion
Includes Rechargeable BatteryYes

 

৬। Ryze Tello

Ryze Tello Specifications

একটি উচ্চ মানের ইমেজ প্রসেসর দিয়ে সজ্জিত, টেলো ড্রোন অবিশ্বাস্য ছবি এবং ভিডিও গুলি করে থাকে। এমনকি কীভাবে উড়াতে হয় তা না জানলেও হবে, আপনি ইজেড শটসের সাথে প্রো-লেভেল ভিডিও রেকর্ড করতে পারবেন এবং এটিকে আপনার স্মার্টফোন থেকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন।
ক্যামেরায় সর্বাধিক ১৩ মিনিটের উড়ার সময় ৫ এমপি (2592×1936) ফটো এবং এইচডি ৭২০ ভিডিও করতে সক্ষম।

BrandDJI
Model NameTello
ColorWhite
Memory Card SlotFlash
Video Capture ResolutionHD 720p
Are Batteries IncludedYes
Item Weight2.88 Ounces
Video Capture FormatMPEG-4
Remote Control Included?No
Optical Sensor Technology1

৭। DJI Avata

DJI Avata  Specifications

১ ইঞ্চির সিএমওএস সেন্সর বিশিষ্ট যা 4K / 60fps ভিডিও এবং 48 MP ছবি তুলতে পারে, ফ্যান্টম 4 প্রো ভি 2.0 চলচ্চিত্র নির্মাতাদের নিখুঁত সৃজনশীল স্বাধীনতা দেয়। Cmos 1/1.17 সেন্সর যুক্ত  এইচডি সংক্রমণ সিস্টেম স্থিতিশীল সংযোগ এবং নির্ভরযোগ্যতা নিশ্চিত করে, বাধা সংবেদনের পাঁচটি দিক অতিরিক্ত সুরক্ষা এবং একটি বিল্ট-ইন স্ক্রিন সহ একটি ডেডিকেটেড রিমোট কন্ট্রোলার আরও বৃহত্তর নির্ভুলতা এবং নিয়ন্ত্রণ নিশ্চিত করে। বুদ্ধিমান বৈশিষ্ট্যগুলির একটি বিস্তৃত বিন্যাসগুলি উড়ানটিকে এত সহজ করে তোলে। দ্য ফ্যান্টম 4 প্রো ভি 2.0 পেশাদার সম্পূর্ণ নির্মাতাদের জন্য ডিজাইন করা একটি সম্পূর্ণ বায়বীয় ইমেজিং। এটি ১৫কি.মি পর্যন্ত উড়তে পারে।

BrandDJI
Model NameDJI Avata
ColorWhite
Control TypeRemote Control
Memory Card SlotMicro SD
Video Capture Resolution1080p
Are Batteries IncludedNo
Item Weight410g
Remote Control IncludedYes
Battery Cell CompositionLithium Ion

৮। PowerVision PowerEgg X

PowerVision PowerEgg X Specifications

পাওয়ারইগ এক্স একটি মাল্টি-ফাংশন ডিভাইস যা স্বায়ত্তশাসিত ব্যক্তিগত এআই ক্যামেরা, একটি হ্যান্ডহেল্ড 3 axis এআই ক্যামেরা, বা একটি উচ্চ-পারফরম্যান্স ড্রোন হিসাবে ব্যবহার করা যেতে পারে।
এআই ফেস রিকগনিশন প্রযুক্তি বিষয় অনুসরণ করে সঠিক, দক্ষ, বহু-কোণ, দূরবর্তী মুখ স্বীকৃতি এবং বিষয় লক-অন সরবরাহ করে।
পেটেন্টযুক্ত সিঙ্কভয়েস প্রযুক্তি মোবাইলফোনটির মাইক্রোফোন বা একটি ওয়্যারলেস মাইক্রোফোন ব্যবহার করে উচ্চ বিশ্বস্ততার শব্দ তুলবে এবং ছবিগুলির সাথে স্বয়ংক্রিয়ভাবে অডিওটিকে সিঙ্ক্রোনাইজ করে।
3-axis জিম্বলে 4K ইউএইচডি ক্যামেরা স্থিতিশীল ভিউগুলি ধারণ করে।
কী অন্তর্ভুক্ত রয়েছে: পাওয়ারইগ এক্স, রিমোট কন্ট্রোলার, কব্জি স্ট্র্যাপ, পুরো সেট অফ আর্মস এবং প্রোপেলার, 1 স্পিয়ার পেয়ার অফ প্রোপেলার, 1 ইন্টেলিজেন্ট ব্যাটারি, ইন্টেলিজেন্ট চার্জার, কেয়ারিং কেস।

Model NamePowerEgg X Explorer
BrandPowerVision
Video Capture Resolution4K
Lens TypeWide-Angle
Max Focal Length27

৯। Autel Evo Neno+

Autel Evo NenoSpecifications

এফ / ২.৪ প্রশস্ত কোণ এএসপিএইচ লেন্স, এইচডিআর এবং ২.৮ গুন অবধি ডিজিটাল জুম দর্শনীয় 4K ভিডিও, ফুল এইচডি বা 2.7 কে ভিডিও (2704×1520), এবং 12.5 MP ফটো গুণমান ছাড়াই ক্যাপচারযুক্ত ক্যামেরাযুক্ত এই ড্রোনটি। অতিরিক্তভাবে, আপনার কাছে একটি টাইমার, একটি বার্স্ট মোড রয়েছে যা প্রতি সেকেন্ডে 10 টি ফটো এবং উইন্ডোজ পেশাদার সেটিংগুলি গ্রহণ করতে পারে।

BrandParrot
Model NameAutel Evo Neno+
ColorDark Grey
Control TypeRemote Control
Memory Card SlotHDD
Video Capture Resolution4K HD
Are Batteries IncludedYes
Item Weight249g
Wireless Communication TechnologyWi-Fi
Video Capture FormatMOV

১০। DJI Mavic Pro

DJI Mavic Pro

ডিজেআই ম্যাভিক প্রো একটি বহনযোগ্য এবং শক্তিশালী ড্রোন যা একটি 3-অক্ষের গিম্বল 4k ক্যামেরা, সর্বাধিক ট্রান্সমিশন পরিসীমা 4.1 মাইল (7 কিমি) এবং একটি অত্যাধুনিক ডিজাইন করা।

BrandDJI
Model NameMavic Pro
ColorGray
Control TypeRemote Control
Memory Card SlotFlash
Video Capture Resolution4K
Are Batteries IncludedYes
Item Weight1.6 Pounds
Video Capture FormatMP4, MOV (MPEG-4 AVC/H.264)

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!