গ্যাজেটস এন্ড ডিভাইস

CCTV ক্যামেরা কি এবং কি ভাবে কাজ করে?

সিসিটিভি বা ক্লোজ সার্কিট টেলিভিশন হ’ল এমন একটি সিস্টেম যা আপনাকে আপনার ব্যবসায়ের ও আশেপাশে কী চলছে সেদিকে নজর রাখতে সাহায্য করে। ক্যামেরা এবং মনিটর আপনাকে ইভেন্টগুলি সরাসরি দেখতে সক্ষম এবং পরবর্তীর জন্য রেকর্ডারদের সংরক্ষণাগারভুক্ত ফুটেজ সংরক্ষন করে থাকে। সাধারণ টেলিভিশনের মত সিসিটিভি মনিটর একই ভেবে ভুল করবেন না। এটি সর্বজনীনভাবে সম্পূর্ণ আলাদা। সম্প্রচারিত ফুটেজ গুলি পাবেন শুধু সিস্টেম ইন্সটল করার পর সুরক্ষা ক্যামেরাগুলির কেবল মাত্র যে ফুটেজগুলি রেকর্ড করে আপনি তাই পাবেন।

সিসিটিভি প্রায় দশক ধরে রয়েছে, তবে সাম্প্রতিক বছরগুলিতে এটি খুব জনপ্রিয় হয়ে উঠেছে। এটি অপরাধ সনাক্ত করে গ্রেপ্তার করতে এবং বিচারের বিচারের আওতায় আনতে কার্যকর কার্জকর ভূমিকা পালন করেছে। সিসিটিভি সিস্টেমের বিভিন্ন অংশ এবং সেগুলি কীভাবে একসাথে কাজ করে তা আপনারদের বুঝানোর চেষ্টা করছি।

বাণিজ্যিক নিরাপত্তা ক্যামেরা

সুরক্ষা ক্যামেরাগুলির উদ্দেশ্য হ’ল ফুটেজ ক্যাপচার করা, বিশেষত আপনার ভবনের আশেপাশে এবং আশেপাশের যে কোনও সংবেদনশীল বা উচ্চ-অপরাধের জায়গায় সঠিক ভাবে নজর রাখা। আপনার কাছে বেছে নিতে বেশ কয়েকটি বেসিক সুরক্ষা ক্যামেরা বিকল্প রয়েছে:

তারযুক্ত সুরক্ষা ক্যামেরা

তারযুক্ত সুরক্ষা ক্যামেরাগুলি ফুটেজ প্রেরণ এবং ভিডিও নজরদারি পরিচালনা করতে কেবল ব্যবহার করে, কিন্তু এর পরিধি ৩০০ মিটার অতিক্রম করলে সিগন্যালটি দুর্বল হতে পারে। উপযুক্ত নেটওয়ার্কিং কেবলগুলি, স্যুইচ এবং সিগন্যাল বুস্টার ব্যবহার করা হয়ে থাকে। সুরক্ষা কক্ষে অবস্থিত একক মনিটরের সাথে বেশ কয়েকটি ক্যামেরা আন্তঃসংযুক্ত হতে পারে।

অ্যানালগ ক্যামেরাগুলি প্রায় কয়েক দশক ধরে চলে এবং এখনও সর্বাধিক সাধারণ সিসিটিভি ক্যামেরা ব্যবহার হয়ে থাকে। এদের বেসিক কার্যকারিতা রয়েছে এবং ভিডিও অনসাইটে সঞ্চয় করা যায়।

আইপি ক্যামেরা

আইপি (ইন্টারনেট প্রোটোকল) ক্যামেরাগুলি তাদের অ্যানালগ সমমনা অংশগুলির মতো একই কার্য সম্পাদন করে তবে বিশালতর ক্ষমতা সহ। আইপি ক্যামেরাগুলি আরও তীক্ষ্ণ, উচ্চতর রেজোলিউশন চিত্র এবং রিমোট জুম এবং পুনরায় অবস্থানের মতো আরও নমনীয় বৈশিষ্ট্যগুলি নিয়ে কাজ করে। এটি্তে আপনি ওয়েব ব্রাউজারে ফুটেজ দেখতে চাইলে তাও দেখতে পারবেন। এটি কম্পিউটার বা স্মার্টফোনের মাধ্যমে যে কোনও জায়গা থেকে সরাসরি দেখতে পাওয়া যায়। আইপি ক্যামেরার প্রধান অপূর্ণতা হ’ল তাদের উচ্চ মূল্য হয়ে থাকে।

স্ট্রাকচার্ড ক্যাবলিং

সমস্ত সিসিটিভি সিস্টেমে কিছু পরিমাণ ক্যাবলিং প্রয়োজন, এমনকি ওয়্যারলেস ক্যামেরা সহ। তারগুলি মনিটর, রেকর্ডার, মডেম এবং তারযুক্ত ক্যামেরা সহ বিভিন্ন সরঞ্জামের টুকরা গুলোকে একসাথে লিঙ্ক করে।

ভিডিও রেকর্ডার

যখন কোনও সিসিটিভি ক্যামেরা আগ্রহের কিছু স্পট করে, একটি রেকর্ডার নিশ্চিত করে যে আপনি ফিরে এসে পরে এটি দেখতে পারেন। আপনার ক্যামেরাগুলি সবকিছু ক্যাপচার করা সমস্ত কিছু রেকর্ড করতে সেটআপ করতে পারে তবে এতে প্রচুর পরিমাণে সঞ্চয় স্থান লাগে। এই কারণে, আপনি কেবলমাত্র দিনের নির্দিষ্ট সময়গুলিতে রেকর্ড করার জন্য বা যখন চলাচল সনাক্ত করেন তখন আপনার ক্যামেরাগুলি প্রোগ্রাম করতে চাইতে পারেন। ভিডিও রেকর্ডিং গুলির মধ্যে ডিভিআর এবং এনভিআর অন্তর্ভুক্ত হয়ে থাকে।

ডিভিআর বা ডিজিটাল ভিডিও রেকর্ডার

ডিভিআর বা ডিজিটাল ভিডিও রেকর্ডার হ’ল ভিডিও ট্যাপগুলি ব্যবহার করে এমন এনালগ রেকর্ডারগুলির আধুনিক প্রতিস্থাপন। ডিভিআরগুলি অ্যানালগ ক্যামেরাগুলি থেকে ডিজিটাল ফর্ম্যাটে কাঙ্ক্ষিত রেজোলিউশনে এবং প্রতি সেকেন্ডে ফ্রেমগুলি ক্যাপচার করে। হার্ড ডিস্কটি পূর্ণ হয়ে গেলে, নতুন চিত্রগুলি সবচেয়ে পুরানো ফুটেজে রেকর্ড করবে।

এনভিআর, বা নেটওয়ার্ক ভিডিও রেকর্ডার

এনভিআর, বা নেটওয়ার্ক ভিডিও রেকর্ডারগুলি ডিভিআরগুলির সাথে একইভাবে কাজ করে তবে তারা আইপি ক্যামেরার সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনার ক্যামেরা এবং এনভিআর একটি নেটওয়ার্ক সুইচ বা রাউটারের মাধ্যমে সংযুক্ত। আপনি কোনও ওয়েব ব্রাউজার বা মোবাইল অ্যাপের মাধ্যমে সহজেই এনভিআর-তে ফুটেজ অ্যাক্সেস করতে পারেন ও দেখতে পারবেন।

হার্ড ডিস্ক সম্পর্কে একটি নোট

ডিভিআর বা এনভিআর জন্য নজরদারি-গ্রেড হার্ড ডিস্ক নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন। এগুলি নিয়মিত কম্পিউটার হার্ড ড্রাইভের চেয়ে বেশি টেকসই উপাদান দিয়ে তৈরি করা হয় যাতে প্রয়োজনে তারা 24/7 চলতে পারে।

প্রদর্শনী

আপনার সুরক্ষা ক্যামেরাগুলি থেকে সরাসরি বা রেকর্ড করা ফুটেজ দেখতে আপনাকে অবশ্যই নিজের ডিভিআর বা এনভিআরকে টিভি বা মনিটরে রাখতে হবে। আপনার সিসিটিভি সিস্টেমের ডিসপ্লে ইউনিটটি একটি সাধারণ একরঙা পর্দা থেকে এইচডি রঙের মনিটর পর্যন্ত হতে পারে। আপনার যদি আইপি ক্যামেরা থাকে তবে আপনি স্মার্টফোন বা কম্পিউটার থেকে দূরবর্তীভাবেও ফুটেজ দেখতে পারবেন।

আরও পড়ুন

কম্পিউটার শর্টকাট টিপস এবং কৌশল আপনার জানা উচিত

মোবাইল ফোন পানিতে ভিজলে করণীয়

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!