প্রযুক্তির খবরমোবাইল টিপস

ভিভো আনলো ফোল্ডিং স্মার্টফোন ‘ভিভো এক্স ফোল্ড’

চীনা কোম্পানি ভিভো প্রথমবারের মত নিজেদের ফোল্ডিং স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিলো। ভিভো এক্স ফোল্ড নামের এই ফোনটি দিয়ে তারা স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড এবং সমকক্ষ ফোল্ডিং ফোনের সাথে প্রতিযোগিতা করবে।

ভিভো এক্স ফোল্ড স্মার্টফোনটির ভেতরের পাশে পাবেন ৮.০৩ ইঞ্চি ফোল্ডিং স্ক্রিন, যেটি ভাঁজ খুলে ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া ফোনটি ভাঁজ করার পর এর সামনের দিকে সাধারণ স্মার্টফোনের মত পাবেন একটি ৬.৫৩ ইঞ্চি স্ক্রিন।

ভিভোর এই ফোল্ডিং ফোনে আলট্রা থিন গ্লাস ব্যবহার করা হয়েছে। প্রযুক্তিবোদ্ধাদের ধারণা, এর ফলে Vivo X Fold ফোনের ভাঁজ করতে সক্ষম স্ক্রিনটি দীর্ঘস্থায়ী হবে। শোনা যাচ্ছে, ফোনটির স্ক্রিন ৩ লাখ বার ভাঁজ করলেও অক্ষত থাকবে। যদিও এই সংখ্যা ভিভোর পক্ষ থেকে দাবী করা হয়েছে।

এটা হয়ত স্বাধীনভাবে পরীক্ষা করা যাবে ফোনটি রিলিজের পর। তবে স্যামসাংয়ের সর্বশেষ ফোল্ডিং ফোনের জন্য নিরাপদে ২ লাখ ফোল্ডের কথা দাবী করে স্যামসাং। সেই হিসেবে আপাতত ভিভো এগিয়েই থাকছে।

ভিভো এক্স ফোল্ড দেখতে বেশ সুন্দর। এর স্পেসিফিকেশনও চমৎকার। ফোনটিতে পাবেন কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসর, ১২জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ। থাকবে ৫১২ জিবি স্টোরেজের আরেকটি ভ্যারিয়েন্ট।

জেনে নিনঃ ইমু সফটওয়্যার কিভাবে ব্যবহার করবেন?

ডিভাইসটির স্ক্রিনের ভেতরে ও বাইরে উভয় পাশে ১২০ হার্জ রিফ্রেশ রেট সাপোর্ট আছে। এতে দেয়া হয়েছে ৪৬০০ মিলিএম্প ব্যাটারি যা ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং এবং ৬৬ ওয়াট ওয়্যারড চার্জিং সুবিধা প্রদান করে।

ক্যামেরা ডিপার্টমেন্টেও কমতি থাকছেনা ভিভো এক্স ফোল্ড ফোনে। এর মেইন ক্যামেরায় থাকছে ৪টি লেন্স। ৫০ মেগাপিক্সেল মেইন সেন্সর, ৪৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড, ১২ মেগাপিক্সেল ২এক্স টেলিফটো এবং ৮মেগাপিক্সেল ৫এক্স পেরিস্কোপ লেন্স দেওয়া হয়েছে ডিভাইসটির পেছনের ক্যামেরায়। আর ভাঁজের ভেতরে ও বাইরে উভয় দিকে ফ্রন্ট ক্যামেরা হিসেবে থাকছে পাঞ্চ হোল ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা।

ভিভো এক্স ফোল্ড আপাতত চীনেই পাওয়া যাবে। এর ১২জিবি-২৫৬জিবি ভ্যারিয়েশনের দাম হবে ১৪২৩ ডলারের মত। আর ৫১২জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম পড়বে ১৫৭০ ডলারের কাছাকাছি। ফোনটির গ্লোবাল রিলিজ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

আপনি কি ভিভো এক্স ফোল্ড ফোনটি কিনতে আগ্রহী? কেমন লাগল ডিভাইসটি? কমেন্টে আপনার মতামত জানান!

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!