সেরা ১০

সেরা ১০টি ইউটিউব চ্যানেল (সর্বাধিক সাবস্ক্রাইবডের ভিত্তিতে)

বর্তমান সময়ের সবচেয়ে বড় ভিডিও সেয়ারিং ও সোসাল মিডিয়া প্ল্যাটফর্ম হলো ইউটিউব। যা গুগল কর্তৃক অ্যামেরিকা থেকে নিয়ন্তিত। ২০০৫ সালের ফেব্রুয়ারি মাসে Steve Chen, Chad Hurley এবং আমাদের বাংলাদেশি বংশদ্ভত Jawed Karim নামের তিন জন তরুন একত্রে ইউটিউব নামের এই চমকপ্রদ ভিডিও সেয়ারিং প্ল্যাটফর্ম তৈরি করে। যাই হোক ঐদিকে কথা বাড়াবো না। কারন ইউটিউবের ইতিহাস নিয়ে বলতে গেলে সম্পূর্ণ একটি আর্টিকেল লেগে যাবে। তবুও হয়তো বলে শেষ করা যাবে না। তাছাড়াও এটি আজকের আর্টিকেলের বিষয়বস্তু নয়। আজকের আর্টিকেলের বিষয়বস্তু হলো সাবস্ক্রাইবারের উপর ভিত্তি করে বিশ্বের মধ্যে সেরা ১০টি ইউটিউব চ্যানেল-এর নাম ও চ্যানেলগুলোর সাবস্ক্রাইবার সংখ্যা এবং ইত্যাদি সম্পর্কিত পরিসংখ্যান। এই আর্টিকেলটি পড়ার ফলে আপনি বিশ্বের মধ্যে সর্বাধিক সাবস্ক্রাইবড ইউটিউব চ্যানেলগুলো সম্পর্কে স্পষ্ট একটা ধারনা পাবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

বিশ্বের সেরা ১০টি অধিক সাবস্ক্রাইবড ইউটিউব চ্যানেল

আপনি হয়তো ইউটিউবে ভিডিও দেখার সময় খেয়াল করেছেন যে, সকল ইউটিউবারই তাদের ইউটিউব চ্যানেলটিকে সাবস্ক্রাইব করার প্রতি বিশেষ গুরুত্ব দেয়। এই গুরুত্বটা তারা মটেও অযথা দেয় না। এর পেছনে তাদের স্বার্থ আছে বলেই তারা এটিকে এতটা গুরুত্ব দিয়ে থাকে। কারন যেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা যত বেশি সেই চ্যানেলের মান-মর্যাদা, আয় এবং ভিডিও ছড়িয়ে পড়ার হার ও তত বেশি।

এ জন্যই চ্যানেলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সেই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা। প্রথমত এটি একটি চ্যানেলের মান-মর্যাদা বাড়িয়ে দেয়। এছাড়াও সাবস্ক্রাইবের কারনে চ্যানেলের মালিক এর সাথে সাথে দর্শকরাও উপকৃত হয়। কারন সেই চ্যানেলের সকল ভিডিও সবার আগে viewers বা দর্শকদের কাছে পৌছে দেওয়ার সর্বশ্রেষ্ঠ মাধ্যম এটি। তবে দর্শকদের কিছুটা সাহাজ্য করলেও এটির দ্বারা দর্শকদের চেয়ে ইউটিউবাররাই বেশি ফায়দা লাভ করে।

এখন আসি সর্বাধিক সাবস্ক্রাইবড যুক্ত সেরা ১০টি ইউটিউব চ্যানেলের তালিকার দিকে। ইউটিউবে এমনও কিছু চ্যানেল আছে যেগুলোর সাবস্ক্রাইবার সংখ্যা দেখে হয়তোবা আপনার চোখ কপালে উঠে যাবে। সেই রকম ১০টি চ্যানেলের নাম ও সবক্রাইবার সংখ্যা নিচে দেওয়া হলোঃ

10. Vlad and Niki

vlad and niki logo

এই লিস্টের দশ নম্বর অবস্থানে আছে Vlad and Niki নামক শিশু বিনোদনমূলক চ্যানেল। যার (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৭১.৮ মিলিয়ন। এই বিশাল সাবস্ক্রাইবার সংখ্যার এই চ্যানেলটি ছোট্ট দুই জন শিশুর ভিডিও কন্টেন্ট দিয়ে ভরপুর। এই চ্যানেলটি উইকিপিডিয়ার তথ্য অনুসারে প্রতি বছরে প্রায় $ ২.৩ মিলিয়ন থেকে $ ৩৭.৩ মিলিয়ন US ডলার ইনকাম করে। যা বাংলাদেশি টাকায় প্রায় ১৯৫৬২৭৭২০-৩১৭২৫৭১৩০০ লক্ষ টাকা।

9. 5-Minute Crafts

5-Minute_Crafts_logo

5-Minute Crafts চ্যানেলের woner হলো কয়েকজন মেয়ে ইউটিউবার। এই চ্যানেলটির (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৭৩.৫ মিলিয়ন। এই চ্যানেলের মালিক ৫ মিনিটের বিভিন্ন ধরনের কন্টেন্ট তৈরি করে। মুলত দৈনন্দিন জীবনে আমাদের (বিশেষ করে মেয়েদের) নানান রকমের সমস্যার সহজ ও মজাদার সমাধান দেওয়ার মাধ্যমে ভিডিও কন্টেন্ট বানানোই হলো এই চ্যানেলের উদ্দেশ্য।

8. Like Nastya

Like Nastya

আট নম্বর অবস্থানে আছে Like Nastya নামক শিশু বিনোদন মুলক এই চ্যানেল। এই চ্যানেল শিশু বিনোদন মুলক ভিডিও কন্টেন্ট দ্বারা শিশুদের নানা ভাবে মনরঞ্জন করে থাকে। যার ফলে এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৭৬.৬ মিলিয়নের কাছাকাছি পৌছেছে।

7. Zee Music Company

Zee Music Company logo

এটি একটি ভারতীয় মিউজিক চ্যানেল। Zee Music Company-এর (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৭৬.৭ মিলিয়ন। এই চ্যানেলের মালিক খুব সম্প্রতি জানান এই চ্যানেলে সর্বমোট ২২০ হাজার ঘন্টার চেয়েও বেশি সময়ের ভিডিও কন্টেন্ট রয়েছে।

6. ✿ Kids Diana Show

Kids Diana Show logo

এটিও একটি শিশু বিনোদন মুলক চ্যানেল। এতে বিভিন্ন ধরনের শিশু মনরঞ্জন মূলক ভিডিও কন্টেন্ট প্রকাশ করা হয়। যার মাধ্যমে শিশুরা বিনোদনের ছলে বিভিন্ন ধরনের শিক্ষ্যনীয় বিষয়ের সাথে পরিচিত হয়। এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৮৩.১ মিলিয়ন এর কাছাকাছি।

5. WWE

WWE logo

WWE এর পূর্ণরূপ হলো World Wrestling Entertainment। প্রত্যেক রেসলিং বা কুস্তি প্রেমিকদের কাছে এটি একটি পরিচিত চ্যানেল। এর (.১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ৮১.৫ মিলিয়ন। চ্যানেলটিতে আমাদের প্রিয় RAW এবং SMACK DOWN LIVE এর মত জনপ্রিয় রেসলিং বা কুস্তি খেলার সরাসরি ও পূর্ণপ্রচার দেখা যায়।

4. PewDiePie

PewDiePie logo

Felix Arvid Ulf Kjellberg নামক একজন ব্যাক্তির চ্যানেল এটি। তিনি অবশ্য PewDiePie নামেই অধিক পরিচিত। এই চ্যানেলের ভিডিও কন্টেন্টের মুল বিষয়বস্তু গ্যামিং হলেও, গ্যামিং এর পাশাপাশি ব্লগিং, meme ভিডিওর পোস্ট করার ক্ষেত্রেও এই চ্যানেলের কোন জুরি নেই। এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১১০ মিলিয়ন। পূর্বে এই চ্যানেল সাবস্ক্রাইবারের দিক থেকে ইউটিউবে শীর্ষ ছিল। কিন্তু, সেই স্থান এখন অন্য একটি ভারতীয় ইউটিউব চ্যানেল দখল করেছে। কিছুক্ষনের মধ্যেই আমরা সেটি জানতে পারব।

3. SET India

SET India logo

এটি মুলত ভারতের জনপ্রিয় টেলিভিশন চ্যানেল Sony Entertainment Television এর ইউটিউব চ্যানেল। এটিকে সংক্ষেপে SET India নাম দেওয়া হয়েছে। এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১১৪ মিলিয়ন। এই চ্যানেল টেলিভিশন চ্যানেলের সকল এপিসোড এবং সিরিয়ালের ভিডিও সরাসরি ও পূর্ণপ্রচার ছাড়া হয়।

2. Cocomelon

Cocomelon logo

Cocomelon মূলত 3D (ত্রিমাত্তিক) animation ভিডিও কন্টেন্ট তৈরি করে পাবলিস করে। এই চ্যানেলের ভিডিওগুলোর মাধ্যমে নানা ধরনের শিশু শিক্ষামুলক বিষয়াদি বিনোদনের মাধ্যমে শিশুরা শিখতে পারে। এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা প্রায় ১১৮ মিলিয়ন। বিপুল পরিমানের সাবস্ক্রাইবার সংখ্যার পাশাপাশি এই চ্যানেলের প্রত্যকটি ভিডিওর ভিউ সংখ্যাও চমকে দেওয়ার মতো। অর্থাৎ,এই চ্যানেলের কন্টেন্টগুলোতে অনেক বেশি পরিমানের ভিউ লক্ষ করা যায়।

1. T-Series

T series logo

T-Series ইন্ডিয়ার এমন একটি ইউটিউব চ্যানেলের নাম যেখানে শুধু Musical ভিডিওই পাবলিশ করা হয়। অর্থাৎ, এই চ্যানেলের সবগুলো ভিডিওই Music ভিডিও। মানুষ সাভাবিকভাবেই সঙ্গীত প্রেমি। এমন মানুষ খুজে পাওয়া খুব কঠিন যে কিনা সঙ্গীত পছন্দ করে না। মানুষের সঙ্গীতের প্রতি এই অঘাত প্রেমের জন্যই বোধ হয় এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা বর্তমান মুহুর্ত অবদি সকল রেকর্ডকে ভাঙ্গতে পেরেছে। অর্থাৎ, বর্তমানে ইউটিউবের মধ্যে এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যাই সবচেয়ে বেশি। এই চ্যানেলের (১১/৯/২০২১ রোজ শনিবারের হিসাব অনুযায়ি) সাবস্ক্রাইবার সংখ্যা ১৯২ মিলিয়ন। এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা বৃদ্ধির হার যেভাবে বাড়ছে এর থেকে বোঝা যায় ২০০ মিলিয়ন টপকাতে এই চ্যানেলকে খুব বেশি দিন অপেক্ষা করতে হবে না।

আশা করি সবচেয়ে বেশি সাবস্ক্রাইবার যুক্ত সেরা ১০টি ইউটিউব চ্যানেল সম্পর্কে কিছুটা হলেও ধারনা দিতে পেড়েছি। আজ এই পর্যন্তই। এতক্ষন ধৈর্য সহকারে আর্টিকেলটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। আসসালামু আলাইকুম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!