প্রযুক্তির খবর

কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন

আপনি কি জানতে চান কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করে? তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। যারা নতুন ব্রডব্যান্ড কানেকশন নিয়ে থাকে তাদের কাছে এটি একটি জটিল বিষয় মনে হয়। কিন্তু ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করা কিন্তু ততোটা কঠিন নাহ।

তাই যারা জানেন না কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করে তাদের এটি অনেক কাজে আসবে। অর্থাৎ আপনার রাউটার থেকে কিভাবে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করবেন সেটি দেখানো হবে। অনেক সময় দেখা যায় আমরা নিজেদের পরিচিত লোকদের নিজের ওয়াইফাই পাসওয়ার্ডটা শেয়ার করি। এর ফলে দেখা যায় পাসওয়ার্ডটি শুধু এক জনের কাছে থাকে না বরং মহামারির মতো ছড়িয়ে যায়।  আপনি জানেন আপনি একজনকে দিয়েছেন। কিন্তু যখন রাউটারে লগিন করেন তখন দেখেন যে অনেক ডিভাইস কানেক্টেড হয়ে আছে।

এমতাবস্থায় আপনার অবশ্যই ওয়াইফাই পাসওয়ার্ডটা চেঞ্জ করতে মন চাইবে, তাই না? এটাই স্বাভাবিক। সেক্ষেত্রে আপনাকে সহজ কিছু রুলস মেনে পাসওয়ার্ডটি চেঞ্জ করতে হবে। এই আর্টিকেলটি শেষ অবদি পরলে আপনি সেই রুলস গুলো জেনে যাবেন এবং রুলস গুলো ফলো করে আপনি আপনার ওয়াইফাই পাসওয়ার্ডটি চেঞ্জ করতে পারবেন।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় এমন কিছু ব্যবহারকারিও আছে যারা জানে নাহ কিভাবে রাউটারে লগিন করতে হয়। তারা বুঝতেও পারে না তাদের ওয়াইফাই কারা কারা ব্যবহার করছে বা কানেক্ট হয়ে আছে। তারা শুধু তাদের ইন্টারনেট স্লো অনুভব করে কিন্তু বুঝতে পারে না ব্যাপারটা কি। আপনি যদি এই রকম সমস্যার সম্মুখিন হয়ে থাকেন তবে আর্টিকেলটি আপনার জন্যই। তাহলে আর কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

ওয়াইফাইয়ের কিছু বেসিক তথ্য

ওয়াইফাই কি তা আমরা অনেকেই জানি। কিন্তু যারা জানে না তাদের জন্য সামান্য কিছু ব্যসিক তথ্য নিচে দেওয়া হলো। ওয়াইফাই এর পূর্ণরূপ Wireless Fidelity। এটি হচ্ছে তাঁর বিহীন একধরনের লোকাল এরিয়া নেটওয়ার্ক ব্যবস্থা। যার সাহায্যে যে কোন স্মার্ট ডিভাইসের সাথে সহজে ইন্টারনেট সংযুক্ত করতে পারে। এটি মূলত উচ্চ রেডিও ফ্রিকোয়েন্সী ওয়েব ব্যবহার করে আমাদের ইন্টারনেট সেবা প্রদান করে। ওয়াইফাই সাধারনত তিন ধরনের হয়ে থাকে। যথাঃ
১। হটস্পট ওয়াইফাই
২। আইইইই ৮০২.১১
৩। লাই-ফাই

ওয়াইফাই সম্পর্কে বলতে গেলে আরো অনেক সময় লেগে যাবে। ঐদিকে পা বাড়ালে আর্টিকেলটি অনেক বড় হয়ে যাবে। তাই মূল আনুষঙ্গিক বিষয়ের দিকে যাওয়া যাক।

ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে চেক করবেন?

আমরা আমাদের নিজেদের ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে বের করবো সেটি এই আর্টেকেলে আমরা জানব। কিভাবে অন্যের ওয়াইফাই পাসওয়ার্ড বের করবেন বা জানবেন এটি এই আর্টকেলের বিষয়বস্তু নয়। আমরা অনেক সময় নিজেদের ওয়াইফাই ব্যবহার করি কিন্তু ওয়াইফাইয়ের পাসওয়ার্ড সম্পর্কে অবগত থাকি না। সেক্ষেত্রে আপনাকে প্রথমে TL-WR841N (tplinkwifi.net) এই লিংকে গিয়ে শুধু এ্যডমিন ইউজারনেম  পাসওয়ার্ড দিয়ে রাউটারে জেতে হবে। এক্ষেত্রে যদি আপনি ইউজার নেম ও পাসওয়ার্ড চেঞ্জ না করে থাকেন তবে ডিফোল্ট পাসওয়ার্ড দিতে হবে। অর্থাৎ, ইউজার নেম admin,  আর পাসওয়ার্ডও admin দিয়ে লগিইন করতে হবে। তারপর নিচের ছবির ন্যায় প্রথমে wireless এ গিয়ে wireless security তে গেলেই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন।

আপনার ওয়াইফাই কে কে ব্যবহার করছে?

আপনার ওয়াইফাই যদি স্লো হয়ে যায় তবে এর পেছেনে যে ওয়াইফাই ইউজারদের হাত রয়েছে এই বিষয়ে আশঙ্কা করা একেবারে ভুল নয়। কেননা আপনার ওয়াইফাই ইউজার যদি বেশি হয়ে যায় তবে স্পীড কমে যাবে এটাই স্বাভাবিক। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে, কিভাবে আমার রাউটারে যুক্ত ওয়াইফাই ব্যবহারকারিদের দেখবো? তাই তো? এটা আহামরি কোন কঠিন বিষয় না। আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম থেকে দেখতে চান তবে আপনাকে ওয়্যারলেস নেটওয়ার্ক ওয়াচার নামে ছোট একটি পোর্টেবল সফটওয়্যার ব্যবহার করতে হবে। এটি ব্যবহার করে আপনি আপনার ওয়াইফাই নেটওয়ার্কে যুক্তদেরকে সহজেই দেখতে পাবেন। এটি ব্যবহার করার জন্য কোন প্রকার ইনস্টলের দরকার নেই। শুধু ডাউনলোড করে রান করলেই এটি আপনার ওয়াই-ফাই নেটওয়ার্ক স্ক্যান করতে শুরু করবে। এক্ষেত্রে স্ক্যানিং লেখা যখন দেখাবে তখন বুঝতে হবে সফটওয়্যারটি কাজ করা শুরু করে দিয়েছে। স্ক্যানিং শেষ হয়ে গেলেই আপনার রাউটারে কানেক্টেডদের নিচের ছবির মতো দেখাবে।

wifi users list

আইপি এড্রেস আর ম্যাক এড্রেস দেখে ঘাবড়ে যাওয়ার কিছু নেয়। আপানাকে শুধু ডিভাইসের নাম দেখতে হবে। সে ক্ষেত্রে নেটওয়ার্ক অ্যাডাপ্টর নির্মাতা প্রতিষ্ঠানের নাম দেখে একটা ধারণা পেতে পারেন। তাহলেই চিন্তে পারবেন কোনটা আপনার ডিভাইস আর কোনটা অন্যদের। আর আপনার রাউটার যদি tp-link হয়ে থাকে তবে তো কোন কথায় নেই পিসি হোক আর স্মার্ট ফোন প্রসেস একই। আপনাকে TL-WR841N (tplinkwifi.net)এই লিংকে গিয়ে শুধু এ্যডমিন ইউজারনেম  পাসওয়ার্ড দিয়ে রাউটার জেতে হবে। এক্ষেত্রে যদি আপনি ইউজার নেম ও পাসওয়ার্ড চেঞ্জ না করে থাকেন তবে ডিফোল্ট পাসওয়ার্ড দিতে হবে। অর্থাৎ, ইউজার নেম admin,  আর পাসওয়ার্ডও admin দিয়ে লগিইন করতে হবে। লগিইন করার পর নিচের ছবির ন্যায় একটি ছবি আসবে। তারপর সেখানে wireless এ গিয়ে wireless statistics এ গেলেই দেখতে পাবেন আপনার ওয়াইফাই কে কে ব্যবহার করছে।

wifi users list2

সব ঠিকঠাক থাকলে তালিকার সব ডিভাইস আপনি শেষমেশ চিনতে পারবেন। তবে একদম অচেনা কোনো ডিভাইস পেলে এবার আপনার ওয়াই-ফাই সংযোগের নিরাপত্তা বাড়ানোর পালা। আর ওয়াইফাই নিরাপদ রাখার সহজ ও প্রাথমিক কৌশল হলো সহজ পাসওয়ার্ড চেঞ্জ করে কঠিন পাসওয়ার্ড ব্যবহার করা।

আপনার ওয়াইফাইয়ের নাম কিভাবে চেঞ্জ করবেন?

আপনার ওয়াইফাইয়ের নাম পরিবর্তন করতে হলে আপনাকে পূর্বের ন্যায় আপানার রাউটারে জেতে হবে। এরপর Wireless এ গিয়ে  Wireless Network Name  এ আপনার ওয়াইফাইয়ের নাম টাইপ করে সেভ করুন। ব্যাস, খাল্লাস। আপনার ওয়াইফাইয়ের নাম পরিবর্তন হয়ে যাবে।

wifi name change

ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করবেন?

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সময় প্রথমেই আপনাকে আপনার রাউটারে প্রবেশ করতে হবে। এক্ষেত্রে পূর্বের পদ্ধতি অবলম্বন করতে পারেন। রাউটারে প্রবেশের পর wireless এ ক্লিক করে wireless security তে গেলেই আপনার ওয়াইফাই পাসওয়ার্ড দেখতে পারবেন। সেখানে আপনার আগের পাসওয়ার্ড রিমুভ করে পছন্দ মতো পাসওয়ার্ড বসে দিতে হবে। তারপর নিচে গিয়ে save এ ক্লিক করলেই আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে।

আশা করি ওয়াইফাই এর নাম, পাসওয়ার্ড এবং ওয়াইফাইয়ে সংযুক্তদের দেখা ইত্যাদি বিষয় কিভাবে চেক করে ও পরিবর্তন করে তা বুঝতে পেরেছেন। আজ এই পর্যন্তই। কথা হবে অন্য এক আর্টিকেলে। আজকের মতো বিদায়।

ধন্যবাদ এতক্ষন যাবত মনোযোগ সহকারে আর্টেকেলটি পড়ার জন্য। আর আপনার মনে যদি প্রযুক্তি বিষয়ক যেকোন প্রশ্ন থেকে থাকে তবে আমাদেরকে অবশ্যই কমেন্টে জানাবেন। আপনার প্রশ্নের জবাব দেয়ার জন্য আমরা সর্বচ্চ চেষ্টা করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!