গ্যাজেটস এন্ড ডিভাইস

সাধ্যের মধ্যে সেরা কয়েকটি স্মার্ট ওয়াচ

আজকের বিশ্ব উন্নত মানের প্রযুক্তি দিয়ে ঘেরা। দিন যতই যাচ্চে মানুষের জীবন-মান উন্নয়নের জন্য প্রযুক্তি ততই সহজ হচ্ছে। আমরা সচরাচর অনেক আগে থেকেই হাত ঘড়ি ব্যবহার করি সময় দেখার জন্য। আগে শুধু হাত ঘড়ি দিয়ে একটি নির্দিষ্ট কাজ তথা সময় দেখা যেত। কিন্তু যুগের পরিবর্তনের সাথে সাথে এগুলোতেও এসেছে পরিবর্তন। যুক্ত হয়েছে অনেক ফিচার। পরিনত হয়েছে স্মার্ট ডিভাইসে। সকল ধরনের স্মার্ট ডিভাইসই আমাদের জীবনকে নিয়ে গেছে অন্য মাত্রায়।

স্মার্ট ডিভাইসগুলো আমাদের নিত্য-সঙ্গী হওয়ার পর থেকে আমাদের জীবন আরো সহজতর হয়েছে।স্মার্ট ওয়াচও সেসব ডিভাইস গুলোর মধ্যে পড়ে। কারন এটি আমাদের হাতের নাগালে সেল ফোন না থাকা স্বত্বেও সেল ফোনের ভুমিকা পালন করে। অর্থাৎ, স্মার্ট ফোন আমাদের কাছে না থাকলেও এটি আমাদের ফোনে আসা সকল ধরনের কল ও মেসেজ সম্পর্কে অবগত করে। তাড়াও এটির সবচেয়ে বড় দিক হলো এটি আমাদের স্বাস্থ্য সচেতন করে তলে। এটিতে আমরা অনায়াসে আমাদের হার্ড-রেট, মুভমেন্ট ইত্যাদি দেখতে পাই।

তো আপনি যদি স্মার্ট ওয়াচ কিনতে চান তবে এই আর্টিকেল আপনার জন্যই। কারন এই আর্টিকেলে আমরা জানতে চলেছি স্বল্প দামের কিছু দুর্দান্ত স্মার্ট ওয়াচ। তাই আর কথা না বাড়িয়ে চলুন জেনে আসি সেরা স্মার্ট-ওয়াচগুলোর সম্পর্কে।

১. M96 Smartwatch

M96 Smartwatch

প্রথমেই যেই ওয়াচটি আমাদের চোখে পড়ে সেটি হলো M96 Smartwatch। এটির বিশেষত্ব হলো এটির ব্যাটারি ক্ষমতা অনেক বেশি। এটিতে আছে সহজ ক্রিয়াকলাপের জন্য উচ্চ সংবেদনশীল বড় মাপের HD গ্লাস যা এটির ব্যবহারকারিকে দেবে এক স্পষ্ট অন্তর্দৃষ্টি। এটিতে দেখা যাবে ব্যবহারকারির হার্ট রেট / রক্তচাপ / রক্তে ​​অক্সিজেন সঞ্চালন / স্লিপ ট্র্যাকিং। তাছাড়াও অ্যালার্ম ক্লক, আবহাওয়া, শাটার সমর্থন সহ এটির মাধ্যমে ব্যবহারকারির মুভমেন্টও ট্রাক করা যায়। ওয়াচটিতে ব্লুটুথ ৪.০ সংস্করণ করা হয়েছে। তাই ব্লুটুথের মাধ্যমে মোবাইল ফোনে সংযুক্ত করা যায়। এটিতে MP 3 ফাংশন, কল রিমাইন্ডার, ক্যালকুলেটর, 260 ধরনের ডিসপ্লে থিম, স্টপওয়াচ, পেডোমিটার, স্পিকার, ভাইব্রেশন মোটরসহ WeChat-QQ ও সাপর্ট করে। এই দুর্দান্ত স্মার্ট ওয়াচটির ওজন মাত্র 153g। বাংলাদেশি টাকায় এর মূল্য মাত্র ২০৫০ টাকা। তাছাড়াও এর আরো কিছু ফিচারগুলোর মধ্যে-

Display1.54 inch, 240 x 240 Resolution, Tempered Glass, Arc Touchscreen
RAM32MB
Internal Memory32MB
ConnectivityBluetooth 3.0 and 4.0
SensorsYes
Battery260 mAH

২. Haylou LS02 Smart Watch

Haylou LS02 Smart Watch

Haylou LS02 স্মার্ট ওয়াচটি  IOS 8.0 এবং অ্যান্ড্রয়েড 4.4 এর সাথে স্মার্টফোনের সাথে সামঞ্জস্য রয়েছে। এটির ডিসপ্লে 1.4 ইঞ্চি। এটিতে 4.0 ব্লুটুথ সংস্করণ করা হয়েছে এবং ব্যাটারি 260 mAh যা 25 দিন পর্যন্ত অনায়াসে ব্যাক আপ দিবে। এটি IP68 water resistance হওয়ায় পানিতে পড়লে বিশেষ কোন ক্ষতি হবে না। এছাড়াও এটি অন্যান্য স্মার্ট ওয়াচের মতই নির্ভুলভাবে হার্ড রেট ও স্লীপ মনিট্রিং করতে সক্ষম। এই ঘড়িটির মূল্য মাত্র ২০০০ টাকা।

SIMNo
Display1.4 inch TFT Colorful Screen
CPUNordic NRF 52840
ConnectivityBluetooth
SensorsYes
Battery260 mAh
Other Features12 Sport Modes

৩. DT NO.1 DTX Full Touch 1.78″ Smartwatch

DT NO.1 DTX Full Touch 1.78" Smartwatch

DT NO.1 DTX Full Touch স্মার্ট ওয়াচটির বিশেষত্ব হলো TFT 1.78 ইঞ্চির রঙ্গিন স্ক্রিন। এটিতেও ৪.০ ব্লুটুথ সংস্করণ করা হয়েছে। অন্যান্য স্মার্ট ওয়াচের মতো এটিতেও মেসেজ রিমাইনন্ডার, অ্যালার্ম ক্লক রিমাইনন্ডার, শ্যাক টি ক্যামেরা ও  কল ধরা ও কেটে দেওয়া যায়। এটিতে আছে অটো লাইট-আপ স্ক্রিনসহ 260mAH ব্যাটারি যা ৭ দিন পর্যন্ত ব্যাক আপ দেবে এবং ব্যাটারির চার্জিং সময় মাত্র 2 ঘন্টা। এটির মুল্য মাত্র ১৯৯৯ টাকা।

Display240 x 240 Resolution
ConnectivityBluetooth
SensorsG-sensor
Battery260mAH
SoftwareAndroid 4.4 Above, IOS 8.2 Above
Other FeaturesSupport Alarm, Calendar, Sedentary Reminder, Camera Remote Control, Anti-lost, Brightness Control

৪. Colmi P8 Pro Calling Feature Smartwatch

Colmi P8 Pro Calling Feature Smartwatch

এই স্মার্ট ওয়াচটিতে আপনি পাবেন ফুল HD টার্চ স্ক্রীন ডিসপ্লে। যার রেজুলেশন 240 x 240, এছাড়াও এটির IPS ডিসপ্লে আপনাকে দেবে এক উত্তম অভিজ্ঞতা। এটিতেও ৪.০ ব্লুটুথ সংস্করণ করা হয়েছে। অন্যান্য স্মার্ট ওয়াচের মতো এটিতেও মেসেজ রিমাইনন্ডার, অ্যালার্ম ক্লক রিমাইনন্ডার, শ্যাক টি ক্যামেরা ও  কল ধরা ও কেটে দেওয়া যায়। IPX7 waterproof হওয়ায় পানির সংস্পর্শে আসলে কোন ক্ষতি হবে না। এটিতে কল হিস্ট্রি ও দেখা যায়। এই স্মার্ট ওয়াচটির মূল্য ১৭৫০ টাকা মাত্র।

Display1.4 Inch, 240 x 240 Resolution
ConnectivityBluetooth 4.0
SensorsYes
Battery260 mAH
SoftwareAndroid 7.0 Above / iOS 9.0 Above
Other FeaturesSmartphone Notification, Alarm clock, Weather, Shutter, Control music, 260 Watch face

৫. Microwear W26 Anti-Loss Smart Watch

Microwear W26 Anti-Loss Smart Watch

এটির বিশেষত্ব হলো এটিতে উচ্চ মানের 2.5 D কার্ভড ফুল স্ক্রীন ডিসপ্লের সংযোজন করা হয়েছে। এটিতেও মেসেজ রিমাইনন্ডার, অ্যালার্ম ক্লক রিমাইনন্ডার, শ্যাক টি ক্যামেরা ও  কল ধরা ও কেটে দেওয়া যায়। এটি ব্যবহারকারির স্লীপ মনিটরিং ও ঠিকঠাক ভাবে করতে পারে। এটি জিংকের সংকর ধাতু দ্বারা নির্মিত। WeChat, Email, Facebook খুব ভালোভাবে এটিতে চালানো সম্ভব। এটির আরেকটি বিশেষ দিক হলো এটি ECG ডাটা বিশ্লেষণ করতে পারে। এবং এটির ম্যাগনেটিক চার্জিং পিন ব্যবহারকারির মন জয় করতে পটূ। এই ওয়াচটির মুল্য মাত্র ১৫৮০ টাকা।

Display1.75 inch 320 x 385 Resolution
CPUMTK2502D
ConnectivityBluetooth 3.0 and 4.0
Sensorsyes
Battery280 mAh
SoftwareAndroidOS 4.4 above and IOS 8.0 above
Other FeaturesCalories, Distance, Sport Mode, Wechat, QQ, LINE, Facebook, Twitter, KaoKao Talk, WhatsApp, Skype, 5 Watch Fac and Upgradable to 10

৬. Smartwatch Y9 Waterproof Heart Rate Monitor

Smartwatch Y9 Waterproof Heart Rate Monitor

এটি একটি স্বল্প মুল্যের ঘড়ি। এটির বডি প্লাস্টিক ও জিংকের সংকর ধাতু দিয়ে তৈরি। এর বিশেষত্ব হলো এটি দিয়ে খুব সহজে স্মার্ট ফোনের ক্যামেরা নিয়ন্ত্রন করা যায়। এছাড়াও এটিও অন্যান্য স্মার্ট ওয়াচের মতো হার্ড রেট চেকার, মেসেজ রিমাইনন্ডার, অ্যালার্ম ক্লক রিমাইনন্ডার ইত্যাদি সংযুক্ত করা হয়েছে। এই ঘড়িটির মুল্য নির্ধারন করা হয়েছে ১৪৫০ টাকা মাত্র।

Display1.3 Inch
RAM64 KB
Internal Memory32 MB
Battery170mAh
SoftwareAndroid 5.1 above, iOS 8.0

আপনার যদি বাজেট বেশি হয় তবে আপনি আরো ভালো স্মার্ট ওয়াচও কিনতে পারবেন। কেননা এগুলো সর্বোচ্চ মানের স্মার্ট ওয়াচ না। এগুলোকে তালিকাবদ্ধ করা হয়েছে মূল্য ও গুণ উভয় দিক বিবেচনা করা। উভয়ের মধ্যে সামঞ্জস্য রেখেই এগুলো কে বাছায় করা হয়েছে আপনার জন্য। এগুলো সবচেয়ে ভালো স্মার্ট ওয়াচ না হলেও সাধ্যের মধ্যে এগুলোই সেরা। মূল্যের দিক বিবেচনায় তাই এই স্মার্ট ওয়াচ গুলোই বর্তমান সময়ের সেরা স্মার্ট ওয়াচ। আপনার বাজেট যদি ১৫০০-২০০০ টাকার মধ্যে হয়ে থাকে তবে এগুলো আপনার জন্যই। আপনি চাইলে এগুলোর মধ্যে থেকে যেকোন একটি ক্রয় করতে পারেন। আশা করি আর্টিকেলটি আপনার একটু হলেও উপকারে এসেছে। ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!