গ্যাজেটস এন্ড ডিভাইস

সেরা কয়েকটি কভারেজ ওয়াইফাই রাউটার

বিজ্ঞান ও প্রযুক্তির এই যুগে এখন ছোট বড় প্রায় প্রতিটি স্মার্ট ডিভাইসে ইন্টারনেট ব্যবহার করা যায়। হাতের ঘড়ি থেকে শুরু করে এখন ঘরের টিভিতে পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করা যায়। গান শোনা, মুভি দেখা, গেম খেলা , ফেসবুকিং করা, পত্রিকা পড়া, কেনাকাটা করা , ই-মেইল করা ইত্যাদি প্রায় সব ধরনের কাজেই ইন্টারনেট ব্যবহার করে করা যায়। তাই বর্তমানে ইন্টারনেট ছাড়া যেন এক মুহুর্তও কল্পনা করা যায় না। ইন্টারনেটকে আরো অনেক বেশি সহজ করে দিয়েছে ওয়াইফাই রাউটার বা তারবিহীন সংযোগ। আর সবচেয়ে ভালো ওয়াইফাই ইন্টারনেট সুবিধা পাওয়ার জন্য আপনার সর্বপ্রথম যা লাগবে তা হলো একটি উন্নত মানের রাউটার।

এক্ষেত্রে যদি আপনি আপনার সারা বাড়ি জুরে বা সকল স্মার্ট ডিভাইসে (স্মার্ট টেলিভিশন ও ফোন, ট্যাবলেট বা ল্যাপটপ ইত্যাদি) এক সাথে ইন্টারনেট সংযোগ চান তাহলে আপনা্র  ওয়াইফাই কানেকশনের পাশাপাশি একটি রাউটারের ও প্রয়োজন হবে। সব রাউটার একরকম না। বিভিন্ন কোম্পানি বিভিন্ন রকমের রাউটার তৈরি করে এবং বাজার জাত করে থাকে। রাউটার বাছাই করার আগে আপনাকে আপনার বাজেট এবং কতটুকু কভারেজ এরিয়া জুরে আপনার ওয়াই-ফাই সার্ভিস চান সেটি বিবেচনা করতে হবে। কভারেজ এরিয়া মূলত যতদূর পর্যন্ত সিগনাল পৌছাবে সেই পরিমান জায়গাকে বোঝায়। আর কথা না বাড়িয়ে চলুন জেনে আসা যাক, আপনার জন্য সবচেয়ে ভালো যুগোপযোগি দুর্দান্ত কয়েকটি রাউটার।

১.Securifi Almond

Securifi Almond

সিকুরিফি অ্যালমন্ড 3 স্মার্ট হোম ওয়াই-ফাই সিস্টেম। আপনার বাড়ির সুদূর প্রান্তে ওয়্যারলেস সংযোগ পৌছাতে এটি তৈরি  করা হয়েছে। এটি একটি ডুয়াল-ব্যান্ড রাউটার। এই রাউটারের সেট আপ করা খুবই সহজ।এটাতে আছে টাচ্‌ স্কিন ডিসপ্লে। যার ফলে কম্পিউটার বা অন্য কোন ডিভাইস ছারাই কিছুক্ষন বা সর্বচ্চ ৩ মিনিটের মধ্যেই  এতে সিষ্টেম ইন্সটল করে ব্যবহার উপযোগি করা যায়।

Connectivity TechnologyWiFi^Wired
Data Transfer Rate300 Megabits Per Second
BrandSecurifi
Wireless Type802.11bgn
Number of Ports3
Security ProtocolWPA2-PSK
LAN Port Bandwidth10/100 (Fast Ethernet)
Voltage5 volts
Antenna TypeInternal
Operating SystemLinux, Android

২. TP-Link Archer C7

TP-Link Archer C7
টিপি-লিংকের আরচার সি 7 ডুয়াল ব্যান্ড গিগাবিট রাউটার  একটি সাশ্রয়ী মূল্যের রাউটার। এটি প্রায় ১৭৫০ gbps ব্যান্ডউইদথ সরবরাহ করে এবং ২.৪ গিগাহার্জ এবং ৫.০ গিগাহার্টজ পর্যন্ত ফ্রিকোয়েন্সি চালাতে সক্ষম।আরও ভাল সংকেত প্রেরণের জন্য এতে ৩ টি অ্যান্টেনা রয়েছে।এতে আরো আছে, চার গিগাবিটের ইথারনেট কেবল এবং দুটি ইউএসবি পোর্ট সংযুক্ত আছে এবং এটি ডেটা ভাগ করে নেওয়ার ক্ষেত্রে সহজ করে তোলে।এতে টি-বোর্ড প্রসেসর থাকায় এটি আপনার ইন্টারনেটের অভিজ্ঞতা আরও উন্নত করবে। এটি দেখতে খুবই সুন্দর এবং আকর্ষণীয়।
Connectivity TechnologyWireless
Frequency5 GHz
Frequency Band ClassDual-Band
Data Transfer Rate1750 Megabits Per Second
BrandTP-Link
Wireless Type802.11ac
Number of Ports5
Security ProtocolWPA-PSK/ WPA2-PSK
LAN Port Bandwidth10/100/1000 (Gigabit)
Voltage110 volts

৩. Google WiFi system

Google WiFi system

গুগল ওয়াইফাই সিস্টেম একটি উচ্চ টেকনোলজির ওয়ারলেস রাউটার। এটি বিশ্বের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান গুগল, এর তৈরি ডিভাইস। এটি দেখতে গলাকৃতির, তাই একে অনেকটাই সুন্দর দেখাই। বাড়ির চারদিকে ওয়াইফাই ছড়িয়ে দিতে এটি কাজ করে। কিন্তু এটি এমপ্লিফাইয়ের তুলনায় অনেক ধীর এবং সত্যিকার অর্থে সি ৭ এর মতো অতটা দ্রুত নয়।

Connectivity Technology2×2 802.11ac Wave 2 + BLE
Frequency Band ClassDual-Band
Data Transfer Rate1200 Megabytes Per Second
BrandGoogle
Wireless Communication Standard802.11a/b/g/n/ac, 5 GHz Radio Frequency, 2.4 GHz Radio Frequency
Voltage240 volts

৪.Orbi Home WiFi System

Orbi Home WiFi System
অরবি হোম ওয়াইফাই সিস্টেম এই রাউটারটি দেখতে অনেক ছোট। এই ছোট্ট রাউটারটি তে আছে একটি ট্রাই ব্যান্ড ওয়াই ফাই সিস্টেম। যা ৩ gbps পর্যন্ত বামিং করতে পারে। আর এ টি প্রায় ৪০০০ ব.ফিট পর্যন্ত নেটওয়ার্ক ছড়িয়ে দিতে পারে। অরবি হোম ওয়াইফাই সিস্টেমটি সস্তা নয়, তবে আপনি যতটুকু অর্থ ব্যয় করবেন তা বিফলে যাবে না বরং ব্যয় এর তুলনাই সুবিধাটাই বেশি পাবেন।
Connectivity TechnologyTri-band WiFi
Frequency5 GHz
Frequency Band ClassTri-Band
Data Transfer Rate3000 Megabits Per Second
BrandNETGEAR
Wireless Type802.11bgn, 802.11a/g/n/ac, 2.4 GHz Radio Frequency
Number of Ports7
Security ProtocolWPA2-PSK
Ram Memory Installed Size0.5 GB

৫.ASUS RT-AC5300

ASUS RT-AC5300

এসুস আরটি- এসি৫৩০০ একটি অসাধারণ রাউটার। এটাতে আছে ৮টি আন্টিনা। যার ফলে এটি একটা বিশাল এরিয়া জুড়ে সিগনাল পাঠাতে সক্ষম। এটি ৫.৩ gbps বামিং করে প্রায় ৫০০০ ব. ফিট পর্যন্ত নেটওয়ার্ক প্রেরণ করতে পারে। যা একটা ছোট্ট শহরের ন্যয় জায়গার সমান। এটি ১.৪ গিগাহার্টজ ডুয়াল-কোর প্রসেসর দ্বারা চালিত এবং এতে অস্বাভাবিক করে দেওয়ার মতো ৫১২ এমবি র‌্যামও রয়েছে। এটি সংযোগ করার  অর্থ হল এই রাউটারটি যেন প্রচুর ডেটা প্রক্রিয়াকরণ করতে পারে, যা একটি বাড়িতে ইন্টারনেটের কর্মক্ষমতা বাড়ানোর ক্ষেত্রে অনেক বড় একটা ভুমিকা রাখে।

Connectivity TechnologyWireless
Frequency5 GHz
Frequency Band ClassTri-Band
Data Transfer Rate5300 Megabytes Per Second
BrandASUS
Wireless Communication Standard802.11ac
Number of Ports4
Security ProtocolWPA2, WEP, WPA, WPS, WPA2-PSK
Voltage240 volts
Operating SystemWindows 8.1, 8, 7, Mac OS

বর্তমানে ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির সময় সবাই চায় একটি উত্তম  ইন্টারনেট সংযোগ। আর এটির জন্য প্রয়োজন কিছু উন্নত ডিভাইস। শুধু দ্রুতগামী কেবলস এবং ইন্টারনেট কানেকশন হলেই খুব একটা বেশি ভালো কিছু আশা করা যায় না। তার জন্য একটা ভালো রাউটারের দরকার। এসব রাউটার ছাড়াও আরো অনেক ধরনের উন্নত মানের রাউটার পাওয়া যায়। যেগুলো ব্যবহার করে আপ্নারা একটা অতি উত্তম ইন্টারনেট সেবা পেতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!