কম্পিউটার টিপস

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

কম্পিউটারে বাংলা যুক্ত বর্ণ লেখার নিয়ম শিখতে চাচ্ছেন? চিন্তার কোন কারন নেই। আপনি উপযুক্ত আর্টিকেলই পড়ছেন। আজকাল দেখা যায় সরকারি, বেসরকারি সকল চাকরির ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো বাংলা টাইপিং এর দক্ষতা থাকা অত্যাবশ্যক করেছে। এছাড়াও যারা ফ্রিল্যান্সিং বা কম্পিউটার বিষয়ক কাজের সাথে জড়িত তাদের জন্য এই দক্ষতা থাকাটা অতি জরুরী।

অনেকেই টাইপিং শেখার জন্য বিভিন্ন কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রে যায়। তবে আপনার বাড়িতে যদি একটা কম্পিউটার বা ল্যাপটপ থাকে তাহলে আপনাকে অর্থ ব্যয় করে এসব কোর্স করতে হবে না। শুধুমাত্র এই আর্টিকেলটি পড়ে নিয়মিত চর্চা করলে কম্পিউটারে বাংলা টাইপিং আপনার কাছে হাতের ময়লা মনে হবে। এর পাশাপাশি এই ব্লগটি সম্পূর্ণ পড়লে কম্পিউটারে বাংলা টাইপিং সফটওয়্যার ও ফন্ট সম্পর্কে স্পষ্ট একটা ধারণা পাবেন।

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

বিজয় কিবোর্ডে বাংলা লেখা শেখা খুব একটা কঠিন কিছু না। নিয়মিত প্র্যাকটিস করলেই আপনিও বাংলা স্বতঃস্ফূর্তভাবে লিখতে পারবেন। বাংলা লিখতে আমাদের প্রায়ই যুক্তবর্ণের ব্যবহার করতে হয়। এজন্য যুক্তবর্ণ লেখার নিয়ম জানতে হবে। বাংলা যুক্ত বর্ণ লেখার আগে এক নজরে দেখে নেয়া যাক স্বরবর্ণ ও ব্যঞ্জনবর্ণ লেখার নিময়।

বিজয় কিবোর্ডে সুইচ করার শর্টকাট কি- Ctrl+Alt+B

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

এবার দেখা যাক যুক্তবর্ণ লেখার নিয়ম।

বিজয় কিবোর্ডে যুক্তবর্ণ লেখার নিময়ঃ

বিজয় কিবোর্ড দিয়ে যুক্তবর্ণ লেখা অভ্র কিবোর্ড দিয়ে যুক্ত বর্ণ লেখার চেয়ে কিছুটা কঠিন। কারণ, বেশিরভাগ যুক্তবর্ণ লিখতে, আপনাকে কিবোর্ডের shift কি এর পাশাপাশি একাধিক কি ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ, “ঞ” লিখতে, আপনাকে প্রথমে “Shift+I” প্রেস করতে হবে। নিচের অনেকগুলো বিজয় কিবোর্ড যুক্তবর্ণ লেখার নিয়ম উপস্থাপন করেছি। এগুলো মনে রাখতে পারলে বাংলায় লেখালেখি আরও কয়েকগুণ সহজ ও দ্রুত হবে।

কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম

অভ্র কিবোর্ডে যুক্তবর্ণ লেখার নিয়মঃ

আপনি চাইলে বিজয়ের পাশাপশি অভ্র দিয়েও বাংলা টাইপিং করতে পারেন। অভ্র কিবোর্ড সুইচ করার শর্টকাট কি-F12 ফাংশন কি। অভ্র সফটয়্যারে বাংলা লেখার সময় আপনি অভ্র লে-আউট ভিউয়ার পাবেন। যা আপনাকে নির্ভুলভাবে বাংলা টাইপ করতে সাহয্য করবে। তবুও আপনার সুবিধার্থে নিচে অভ্র কিবোর্ডে যুক্ত বর্ণ লেখার নিয়ম গুলো দেওয়া হলো।

ক্ট = kT
ক্ট্র = kTr
ক্ত = kt
ক্ত্র = ktr
ক্ন = kn
ক্ব = kw
ক্ম = km
ক্য = kZ
ক্র = kr
ক্ষ = kkh
ক্ষণ = kkhN
ক্ষ্ম = kkhm
ক্ষ্ম্য = kkhmZ
ক্ষ্য = kkhZ
ক্স = ks
খ্য =khZ
খ্র = khrr
গ্‌ণ = g,,N
গ্ধ = gdho
গ্ধ্য = gdhZ
গ্ধ্র = g,,dhr
গ্ন = gn
গ্ম্য = gmZ

কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার

কম্পিউটারে বাংলা লেখার সফটওয়্যার হলো অভ্র, বিজয় এবং কণ্ঠ। বিজয় কিবোর্ড ও অভ্র সফটওয়্যার অনেক পুরোনো। কিন্তু কণ্ঠ কিবোর্ডটি সম্প্রতি বাজারে এসেছে।

বিজয় ও অভ্র এর একটা সমন্বয় করে কণ্ঠ সফটওয়্যার তৈরি করা হয়েছে। তাই এই কিবোর্ডে অভ্র ও বিজয় দুইটা ব্যবহারের সুবিধা পাওয়া যায়।

কম্পিউটারে বাংলা লেখার জন্য সবচেয়ে সহজ সফটওয়্যার হলো অভ্র। এটিতে আপনি Unicode ও ANSI দুই মোডেই লিখতে পারবেন। তবে অফিসিয়াল কাজের জন্য সাধারনত বিজয় কিবোর্ড ব্যবহার করা হয়।

বিজয় একটি পেইড সফটওয়্যার। তবে এর ক্র্যাক ভার্সন ফ্রিতে ব্যবহার করা যায়।

কম্পিউটারে বাংলা লেখার ফন্ট

কম্পিউটারে বাংলা লেখার জন্য বিভিন্ন ধরনের ফন্ট ব্যবহার করা হয়। তবে জনপ্রিয় একটি ফন্ট হলো SutonnyMJ। গ্রাফিক ডিজাইনের ক্ষেত্রে KongshoMJ ফন্ট ব্যবহার করা হয়। এছাড়াও Kalpurush, Siyam Rupali, Apona Lohit, Nikosh, Akaash, Mukti Narrow এর মতো আরো অসংখ্য ফন্ট ইন্টারনেট থেকে ডাউনলোড করে ব্যবহার করা যায়।

আবার, আপনি যদি ইউনিকোড দিয়ে বাংলা লিখতে চান তাহলে SutonnyOMJ, Solaiman Lipi, Hind Siliguri ইত্যাদি তো আছেই। স্টাইলিশ বাংলা ফন্ট এর মধ্যে রয়েছে Alinur Abokash, Niladri Nabanna ইত্যাদি।

দ্রুত টাইপিং এর জন্য টিপস:

অনলাইনে অনেক টাইপিং এপ্লিকেশন আছে সেগুলো ব্যবহার করতে পারেন। যা আপনার টাইপিংকে আরো দ্রুত ও নির্ভুল করে তুলবে।

পরিশেষে একটি পরামর্শই দিবো নিয়মিত প্রতিদিন অনুশীলন করুন। যুক্তবর্ণ আছে এমন শব্দ এবং বাক্য লিখুন। আশা করি কম্পিউটারে বাংলা যুক্তবর্ণ লেখার নিয়ম নিয়ে আপনার কোন দ্বিধা দন্দের শিকার হতে হবে না।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!