শিক্ষা

পড়াশোনায় মনোযোগী হওয়ার ৭টি টিপস

পড়াশোনায় মনোযোগ আনার উপায় রয়েছে অনেক। কিন্তু আসলেই কি সবগুলো উপায় দিয়ে পড়াশোনায় মনোযোগ আনা যায়। আজকে আমরা আলোচনা করবো পড়াশোনায় মনোযোগ আনার টিপস ও সবচেয়ে কার্যকরী ৭ টি উপায় নিয়ে।

পড়াশোনা করতে কারই বা ভাল লাগে। পড়াশোনা করার জন্য টেবিলে পড়তে বসলেই মনোযোগ যেন কোথায় হারিয়ে যায়। মনে আসে নানা রকম চিন্তা। কিন্তু পড়াশোনায় মনোযোগ যদি কারোই না আসে তাহলে এত বড় বড় ডাক্তার, ইঙ্গিনিয়ার অথবা অধ্যাপক কিভাবে হল? প্রকৃতপক্ষে পড়াশোনায় মনোযোগ কারোরই আসে না। পড়াশোনায় মন বসিয়ে নিয়ে পড়াশোনা করতে হয়।

পড়াশোনায় মনোযোগী হতে পারলে আপনিও হবেন তাদের মত ডাক্তার, ইঞ্জিনিয়ার অথবা অধ্যাপক। সর্বোপ্রথম আপনাকে পড়াশোনায় মনোযোগ আনার জন্য সংকল্প করতে হবে। কেননা আপনার পড়াশোনায় মনোযোগী হওয়ার ইচ্ছা না থাকলে কোন উপায়ই কার্যকরী হবে না। ভালভাবে পড়াশোনায় মনোযোগী হতে পারলে বিদেশে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ পেয়ে যাবেন।

আমরা প্রতিদিনই ভাবি আজকে থেকে ৬-৮ ঘন্টা পড়াশোনা করবো। কিন্তু পড়ার টেবিলে ১০ মিনিট পড়াশোনা করার পর আর আমাদের মনোযোগ থাকে না। আর তখন মনে হয় আজকে আর না, কালকে থেকে খুব ভালভাবে পড়াশোনা করবো। এখন একটু ফোন নিয়ে ফেসবুকে ঢুকে দেখলেন আপনার পোষ্টে কতটা লাইক বা কে কে কি কমেন্ট করছে। এই ভাবে আপনি পড়াশোনায় মনোযোগ হারিয়ে ফেললেন।

আর এই ভাবে দিনের পর দিন চলে যায় কিন্তু পড়াশোনায় মনোযোগ আসে না। আর এভাবে একদিন পরীক্ষার সময় চলে আসে। তখন ভাবি যে কিছুই তো পড়াশোনা করতে পারি নি। এবার ফোন, গান, গেম বাদ দিয়ে পরিক্ষার আগের দিন সব কিছু পড়ার প্রেশার নিতে গিয়ে পরীক্ষার রেজাল্ট খারাপ হয়ে যায়।

তবে আজকে আমি আপনাদের এমন কিছু কার্যকরী টিপস দিবো যা অনুসরণ করলে পড়াশোনা আপনার কাছে খেলার মত মনে হবে। পড়াশোনার জন্য আপনার মনোযোগ আগের থেকে অনেক গুনে বেড়ে যাবে। আপনি পড়াশোনায় মনোযোগী হতে পারবেন। চলুন জেনে নেই মনোযোগী হওয়ার উপায় এর কার্যকরী ৭ টি টিপস।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় ও টিপস

আপনাকে পড়াশোনায় মনযোগী হতে হলে নিম্নে বর্ণিত পড়াশোনায় মনোযোগ আনার উপায় অবশ্যই মেনে চলতে হবে। তবেই আপনি পড়াশোনায় মনোযোগী হতে পারবেন। নিচে পড়াশোনায় মনোযোগ আনার উপায়ের কার্যকরী ৭ টি টিপস দেওয়া হল –

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ১

পড়াশোনার সময় ফোন দূরে রাখা

পড়াশোনায় মনোযোগ আনার সবচেয়ে কার্যকরী উপায় হলো ফোন দূরে রাখা। পড়ায় মনোযোগী হওয়ার জন্য আপনাকে এই কাজটা করতে হবে। কেননা ফোন কাছে থাকলে বিভিন্ন নোটিফিকেশন আসার কারনে আপনি ফোন হাতে নিবেন। আর ঐ দিনের মত পড়াশোনা বাদ দিয়ে ফেসবুকিং করে দিন পার করবেন। তাই নোটিফিকেশনে যেন পড়াশোনার মনোযোগ না নষ্ট হয় এজন্য পারলে ফোন বন্ধ রাখা। ফোন বন্ধ রাখা অর্থাৎ দূরে রাখা পড়ায় মনোযোগী হওয়ার জন্য সবচেয়ে দরকারী কাজ।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ২

পড়াশোনার জন্য নির্দিষ্ট সময় নির্বাচন

পড়াশোনায় মনোযোগ আনার দ্বিতীয় কার্যকরী উপায় হল পড়াশোনার জন্য নির্দিষ্ট সময় নির্বাচন করা। এখন অনেকে বলবেন, পড়াশোনার জন্য ভাল সময় কোনটা, কোন সময় পড়া বেশী মনে থাকে। আপনার যে সময়ে পড়তে সবচেয়ে বেশি ভালো লাগে সেই সময়ই আপনার পড়াশোনা করা সময়। পড়াশোনার জন্য অবশ্যই চেষ্টা করবেন্ম অল্প অল্প করে পড়াশোনা শুরু করতে। এমন না যে প্রথম দিনেই ১০ ঘন্টা , ৮ ঘন্টা সময় নির্ধারণ না করা।

শিক্ষার্থীদের পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় এর মধ্যে সময় নির্বাচন অনেক গুরুত্ব পূর্ণ। কেননা প্রথম দিনে সময় বেশি হলে আপনার পড়াশোনা করার মনোযোগ নষ্ট হয়ে যাবে। প্রথম দিনে আপনি ২-৩ ঘন্টা দিয়ে শুরুই করুন। ২০-৩০ মিনিট পড়াশোনা করার পর একটু বিরতি দিন। চাইলে চা কফি ও পান করতে পারেন। এবার আস্তে আস্তে আপনি পড়াশোনার সময় বাড়িয়ে দিন। আর একটা কথা মনে রাখবেন একটানা ৩-৪ ঘন্টা না পড়ে ৪৫-৫০ মিনিট পর পর বিরতি দিয়ে পড়াশোনা করবেন। কেননা একটা মনোযোগ ধরে রাখা যায় না। বিরতি নেবার পর আবার পুর্বের মত পড়াশোনায় মনোযোগ চলে আসে।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ৩

বিছানায় পড়াশোনা থেকে বিরত থাকা

পড়াশোনায় মনোযোগ আনার তৃতীয় কার্যকরী উপায় হল টেবিলে পড়াশোনা করা। আমরা জানি যে বিছানায় পড়াশোনা করলে ঘুম চলে আসে। তাই আপনাকে অবশ্যই টেবিলে পড়াশোনা করতে হবে। আর নিজের প্রয়োজনীয় সমস্ত কিছু, খাতা, কলম, ক্যালকুলেটর, বই ও অন্যান্য সকল উপাদান। যাতে করে বার বান কোন কিছু আনতে যাওয়ার জন্য ওঠার প্রয়োজন না পড়ে।

পড়াশোনা কালীন বার বার উঠলে পড়াশোনায় মনোযোগ হারিয়ে যায়। এজন্য পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য যাবতীয় পড়ার উপাদান নিয়ে টেবিলে পড়তে বসা।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ৪

রুটিন করে পড়াশোনা করা

পড়াশোনায় মনোযোগ আনার উপায়ের অন্যতম হল রুটিন করে পড়াশোনা করা। অনেকে আছি যে একদিন পড়লে পরের দিন কি পড়বো তা আর ভেবে পাই না। যার কারণে পড়াশোনা থেকে মনোযোগ উঠে যায়। এজন্য পড়াশোনায় মনোযোগ আনার জন্য রুটিন একান্তই জরুরী। একটি গবেষণায় দেখা গেছে যে যারা পড়াশোনায় রুটিন মেনে অর্থাৎ রুটিন ছাড়া পড়াশোনা করে তারা সফলতা থেকে অনেক পিছিয়ে। প্রকৃতপক্ষে রুটিন ছাড়া কোন কিছুই হয় না।

অনেকে আবার জানতে চান যে পড়াশোনার জন্য রুটিন কিভাবে বানাবো। তাদেরকে বলবো আপনার যেভাবে সুবিধা হয় আপনি আপনার মন মত রুটিন কে সাজাবেন। পড়ার মাঝে বিরতির সময় রাখবেন। মানুষের ব্রেইন একটানা ৪০ মিনিটের বেশি মনোযোগ ধরে রাখতে পারে না। তাই বিরতি দিয়ে পড়াশোনা করলে পড়াটা মনোযোগ দিয়ে হবে এবং মনে থাকবে বেশি।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ৫

টার্গেট বা মিশন নিয়ে পড়াশোনা করা

পড়াশোনায় মনোযোগ আনার উপায় গুলোর একটি হল টার্গেট বা মিশন নিয়ে পড়াশোনা করা। দেখা গেছে যেসব গেমস এ মিশন আছে সেই সব গেমস খেলতে ক্লান্তি বা অমনোযোগ আসে না। বরং খেলতে ভালই লাগে। তাই পড়াশোনায় যদি গেমসের মত টার্গেট সেট করা যায় তাহলে পড়াশোনায় মনোযোগী হওয়া যাবে। পড়াশোনায় ক্লান্তি বা অমনোযোগী হওয়ার সম্ভাবনা খুবই কম থাকবে।

নিজেদের পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য টার্গেট নিয়ে পড়াশোনা করতে হবে। যেমন আজকের জন্য এই চ্যাপটার শেষ করতে পারলে নিজেকে একটি আইসক্রিম উপহার দেবেন। এতে করে পড়াশোনায় মনোযোগ বেড়ে যাবে এবং ক্লান্তি দূরে যাবে।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ৬

ব্যায়াম বা খেলাধুলা

পড়াশোনায় মনোযোগ আনায় উপায় গুলোর মধ্যে কার্যকরী একটি টিপস ব্যায়াম বা খেলাধুলা করা। সারাদিনের একটা সময় অন্তত ১ ঘন্টার জন্য ব্যায়াম বা খেলাধুলা করুন। এতে করে আপনার মাইন্ড ফ্রেশ থাকবে ও পড়াশোনায় মনোযোগী হতে পারবেন।

ব্যায়াম বা খেলাধুলা করলে যেমন শরীর ও মন ভাল থাকে তেমনি পড়াশোনায় মনোযোগ বাড়ায়। ব্যায়াম বা খেলাধুলার জন্য আপনি বিকেলে ১ ঘন্টা সময় বেছে নিতে পারেন। কারন বিকেল বেলা পড়াশোনা করার জন্য উত্তম সময় না।

পড়াশোনায় মনোযোগ আনার উপায় – ৭

পর্যাপ্ত ঘুম

পড়াশোনায় মনোযোগ আনায় অন্যতম উপায় পর্যাপ্ত ঘুম। অনেকে সারা রাত ফেসবুক বা ইউটিউব চালিয়ে কাটায়। যার ফলে ঠিক মত ঘুম হয় না এবং ব্রেইন শান্ত হয় না। এই নির্ঘুম ব্রেইন প্রভাব ফেলে পড়াশোনায় মনোযোগের উপর। পর্যাপ্ত ঘুম না হলে পড়াশোনায় মনোযোগ বসে না।

পড়াশোনায় মনোযোগী হওয়ার জন্য পর্যাপ্ত ঘুম অসাধারণ একটি উপায়। একজন স্বাভাবিক মানুষের জন্য প্রতিদিন ৬-৮ ঘন্টা ঘুমানোর প্রয়োজন। ব্রেইনকে ঠান্ডা রাখতে রাতের ঘুম দিনের ঘুমের থেকে কার্যকর বেশি। যদি আপনার মাথা ঠান্ডা না থাকে তাহলে কোন কাজ আপনি মনোযোগ দিয়ে করতে পারবেন না। এমনকি পড়াশোনায় মনোযোগ আনতে ব্যার্থ হবেন। তাই পর্যাপ্ত ঘুম পড়াশোনায় মনোযোগ আনার একটি অসাধারণ টিপস ।

উপরোক্ত আলোচিত পড়াশোনায় মনোযোগ আনার উপায় গুলোর প্রত্যেকটি কাজ ধীরে ধীরে অভ্যাসে পরিণত করতে হবে। পড়াশোনায় মনোযোগী হওয়ার উপায় গুলো মেনে চললে আপনার পড়ার টেবিলে মন বসবে। পড়াশোনায় মনোযোগ আনায় উপায় গুলো কিন্তু খুব বেশি কঠিন নয়। কিছু দিন করলে এমনিতেই পড়াশোনায় মনোযোগী হতে পারবেন। সবার জন্য রইলো শুভ কামনা। ধন্যবাদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!