শিক্ষা

কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার কী? হার্ডওয়্যার ও সফটওয়্যারের পার্থক্য

সাধারণত সিস্টেমের গাঠনিক এবং দৃশ্যমান উপাদানগুলোকে হার্ডওয়্যার বলে। আর সফটওয়্যার হচ্ছে হার্ডওয়্যারকে কোন কাজ সম্পাদন করার জন্য প্রয়োজনীয় নির্দেশাবলীর সেট। সফটওয়্যার, হার্ডওয়্যারের মধ্যে ইনস্টল করা থাকে। একটি ছাড়া অপরটি ব্যবহার করা যায় না। তাই এদের একটিকে অপরটির পরিপূরক বলা হয়। আজকের ব্লগে হার্ডওয়্যার ও সফটওয়্যারের কী? কত প্রকার ও কী কী? এদের মধ্যে সম্পর্ক ও পার্থক্য আলোচনা করা হবে।

হার্ডওয়্যার কী?

কম্পিউটারের বাহ্যিক অবকাঠামো বা আকৃতি সম্পন্ন সকল যন্ত্র, যন্ত্রাংশ বা ডিভাইসকে হার্ডওয়্যার বলে। হার্ডওয়্যার হল সেই সকল অংশ, যা আমরা স্পর্শ করতে পারি। উদাহরণ- কীবোর্ড, মনিটর, প্রসেসর, মেমরি ডিভাইস, মাউস, সিপিইউ, স্ক্যানার, প্রিন্টার, হার্ড ডিস্ক। 

অবস্থানের উপর ভিত্তি করে হার্ডওয়্যার ২ প্রকার। যথা- 

১। ইন্টারনাল হার্ডওয়্যারঃ

কম্পিউটারে ভিতরে যে হার্ডওয়ার এর উপাদান রয়েছে তাকে Internal Hardware বলে। এই হার্ডওয়্যার গুলো  দেখার জন্য কম্পিউটার খুলতে হয়। Internal Hardware  এর উদাহরণ- CPU, মডেম, মাদারবোর্ড, পাওয়ার সাপ্লাই, RAM, ড্রাইভ, গ্রাফিক্স কার্ড ইত্যাদি।

২। এক্সটারনাল হার্ডওয়্যারঃ

কম্পিউটারে বাইরে ইনস্টল করা যে হার্ডওয়ার ডিভাইস থাকে তাকে External Hardware বলে। এই ধরনের হার্ডওয়্যার ডিভাইসকে সহজে দেখা এবং ছোঁয়া যায়। External Hardware এর উদাহরণ- কিবোর্ড, মাউস, প্রিন্টার, হার্ড ড্রাইভ, মনিটর, স্পিকার, হেডফোন ইত্যাদি।

হার্ডওয়্যারের প্রকারভেদ

কাজের ভিত্তিতে কম্পিউটার হার্ডওয়্যার ডিভাইসগুলো ৪ ভাগে ভাগ করা যায়। সেগুলো হলো-

১. Input Device 

ইনপুট ডিভাইস হল এমন এক ধরনের hardware device যা কম্পিউটারে deta বা information প্রদান করে। ইনপুট ডিভাইসের উদাহরণ- Scanner, Web camp, Microphone, Joystick, Keyboard, Mouse ইত্যাদি। সবথেকে জনপ্রিয় ইনপুট ডিভাইস হলো Keyboard ও Mouse. 

২. Output Device 

আউটপুট ডিভাইস হল এমন এক ধরনের hardware device যা কম্পিউটারের ইনপুট ডিভাইস এর প্রদত্ত নির্দেশাবলীগুলি যে যন্ত্রে দৃশ্যমান হয় তাকে আউটপুট ডিভাইস বলে। আউটপুট ডিভাইস এর উদাহরণ হল, Monitor, Projector, Printer, GPS, Video Card ইত্যাদি।

৩. Processing Device 

কম্পিউটারে কোন কিছু করার জন্য প্রথমে ইনপুট দিতে হবে তারপর আমরা সেটির আউটপুট পাব। ইনপুট এবং আউটপুট এর মধ্যে প্রসেসিং ক্রিয়া যে ডিভাইসের মধ্যে কাজ করে সেটি হচ্ছে Processing Device। উদাহরণ- Central Processing Unit (CPU), Graphics Processing Unit (GPU) ইত্যাদি।

৪. Storage Device 

স্টোরেজ ডিভাইস হচ্ছে কম্পিউটার  হার্ডওয়ার এর একটি গুরুত্বপূর্ণ অংশ। স্টোরেজ ডিভাইসে ডেটা স্থায়ীভাবে বা সাময়িকভাবে স্টোর করা যায়। উদাহরণ- Hard disc, SSD, HDD, DVD ইত্যাদি।

সফটওয়্যার কী?

সফটওয়্যার হলো প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি, যা হার্ডওয়্যার ব্যবহারকারীর মধ্যে সম্পর্ক সৃষ্টির মাধ্যমে হার্ডওয়্যারকে সচল ও ব্যবহার উপযোগী করে তোলে। সফটওয়্যারের উদাহরণ- Windows, Google Chrome, Power Point, Adobe Photoshop, MS Word, Excel, Photoshop, MySQL ইত্যাদি।

সফটওয়্যারের প্রকারভেদ

Software প্রধানত ৩ প্রকার। যথা-

১। System Software:

সিস্টেম সফটওয়্যার হল এক ধরনের প্রোগ্রাম ইন্সট্রাকশন, যা ব্যবহারকারী এবং হার্ডওয়্যার এর মধ্যে ইন্টারফেস (Interface) তৈরি করে। System Software  মূলত কম্পিউটার হার্ডওয়্যারের কার্যক্রম পরিচালনা করে। সিস্টেম সফটওয়্যার ২ প্রকার। যথা-

  1. Operating system
  2. Language Translator

২। Application Software:

Application হল প্রোগ্রাম বা প্রোগ্রামের সমষ্টি, যা শেষ ব্যবহারকারীর জন্য ডিজাইন করা হয়েছে। application software কে end user program ও বলা হয়। উদাহরণ- Microsoft word, Google Chrome, Firefox ইত্যাদি।

৩। Utility software:

Utility software কম্পিউটার পরিচালনা রক্ষণাবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর মূল কাজ হলো বিভিন্ন ধরনের ভাইরাস সনাক্তকরণ, Installation এবং Uninstallation করা, ডাটা ব্যাকআপ করা ,অবাঞ্চিত ফাইল মুছে ফেলা ইত্যাদি। উদাহরণ- antivirus, file management system, Backup utility, Disk cleanup tool ইত্যাদি।

হার্ডওয়্যার ও সফটওয়্যারের মধ্যে পার্থক্য

হার্ডওয়ার ও সফটওয়্যার একেঅপরের পরিপূরক হলেও এরা সম্পূর্ণ আলাদা। নিচে হার্ডওয়ার ও সফটওয়্যারের মধ্যে কিছু পার্থক্য উল্লেখ করা হলো-

পার্থক্যের ধরণহার্ডওয়্যারসফটওয়্যার
সংজ্ঞাকম্পিউটারের বাহ্যিক অবকাঠামো বা আকৃতি সম্পন্ন সকল যন্ত্র, যন্ত্রাংশ বা ডিভাইসকে হার্ডওয়্যার বলে।সফটওয়্যার হচ্ছে হার্ডওয়্যারকে কোন কাজ সম্পাদন করার জন্য প্রয়োজনীয় নির্দেশাবলীর সেট।
উদাহরণকীবোর্ড, মনিটর, প্রসেসর, মেমরি ডিভাইস, মাউস, সিপিইউ, স্ক্যানার, প্রিন্টার, হার্ড ডিস্ক ইত্যাদি।Windows, Google Chrome, Power Point, Adobe Photoshop, Ms Word, Excel, Photoshop, MySQL ইত্যাদি।
নির্ভরতাসফটওয়্যার ছাড়া হার্ডওয়্যার পরিচালনা করা যায় না।হার্ডওয়্যার ছাড়া সফটওয়্যার মূল্যহীন।
তৈরি প্রক্রিয়াফ্যাক্টেরিতে তৈরি হয়।সফটওয়্যার ইঞ্জিনিয়ার দ্বারা কোডের মাধ্যমে তৈরি হয়।
স্পর্শস্পর্শ করা যায় ।স্পর্শ করা যায় না।
সংক্রমণভাইরাস দ্বারা সংক্রমিত হয়।ভাইরাস দ্বারা সংক্রমিত হয় না।

পরিশেষে

হার্ডওয়ার ও সফটওয়্যার উভয়ই কম্পিউটারের জন্য সমান গুরুত্বপূর্ণ। একটি ছাড়া অপরটি ব্যবহার করা যায় না। তাই এদের একটিকে অপরটির পরিপূরক বলা হয়। কম্পিউটার হার্ডওয়ার ও সফটওয়্যার নিয়ে কোন প্রশ্ন অথবা মন্তব্য থাকলে কমেন্ট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!