অন্যান্যইউটিউব টিপস

কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

আমরা অনেকেই ইউটিউব ব্যবহার করি। অর্থাৎ, ইউটিউবে নানান ধরনের ভিডিও দেখি। কিন্তু অধিকাংশ মানুষই হয়তো জানি না, কিভাবে ইউটিউব থেকে যেকোন ধরনের ভিডিও ডাউনলোড করতে হয়। কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন, সেটা কি আপনার জানা আছে? না জেনে থাকেন তবে আর্টিকেলটি আপনার জন্যই। আজকে আমরা সহজ 2 টি নিয়ম শিখব। যার মাধ্যমে যেকেউ চাইলেই ইউটিউব ভিডিও ডাউনলোড করা শিখতে পারবে। ইউটিউব ভিডিও ডাউনলোড করা আহামরি কোন কঠিন কাজ নয়। বরং, ইউটিউব থেকে যেকোন ভিডিও ডাউনলোড করা খুবই সহজ। আপনিও এটি শিখে নিতে পারেন মাত্র দুই মিনিটে। আর তারপর যেকোন ইউটিউব ভিডিও ডাউনলোড করে আপনার স্টোরেজে রেখে দিতে পারেন। শুধু ধৈর্য ধরে আর্টেকেলটি একবার পড়ুন। শুধু আপনার সুবিধার্থে আজকের আর্টিকেলটি খুবই সংক্ষিপ্ত করা হয়েছে। তাহলে আর বেশি কথা না বলে চলুন শিখে নিই, কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন।

কিভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

নিচের প্রথম নিয়ম ফলো করে আপনি কোন প্রকার সফটওয়্যার বা ব্রাউজারে এক্সটেনশন অ্যাড করা ছাড়ায় ভিডিও ডাউনলোড করতে পারবেন। এক্সটেনশন অ্যাড ছাড়ায় ইউটিউব ভিডিও ডাউনলোডের সহজ নিয়ম এটি। নিচে বর্ণিত নিয়মগুলো সম্পূর্ণরূপে নিজের ডিভাইসে প্রয়োগ করুন। নিচে ছবির মাধ্যমেও দেখানো হলো। চাইলে সেটা দেখে অনুসরণ করেও আপনার কাঙ্ক্ষিত ভিডিওটি ডাউনলোড করতে পারেন।

ইউটিউব ভিডিও ডাউনলোডের নিয়মঃ

step1: প্রথমে যেকোন ব্রাউজার থেকে ইউটিউবের যেই ভিডিও ডাউনলোড করতে চান সেটাতে ক্লিক করুন।

step2: ভিডিওটির URL কপি করুন। URL হলো কোন ওয়েব সাইটের ঠিকান। অর্থাৎ, যার মাধ্যমে আপনি কোন ওয়েব সাইটে যান সেই ঠিকানাকে URL বলে। ( URL সম্পর্কে বিস্তারিত জানতে হলে এই লিংকে গিয়ে জেনে আসতে পারেন। )

ইউটিউব ভিডিও ডাউনলোড

step3: এরপর, ব্রাউজারে নিউ ট্যাব খুলে y2mate.com এই ওয়েব সাইটে প্রবেশ করুন। আপনি চাইলে y2mate.com এই লেখাই ক্লিক করেও অনায়াসেই ওয়েব সাইটটিতে যেতে পারেন।

step4:  সর্বশেষে search বারে ইউটিউব থেকে কপি করা URL টি পেস্ট করে দিয়ে ডাউনলোড লেখা বাটনে ক্লিক করুন। তারপর, আপনার চাহিদা অনুযায়ি যে সাইজ/রেজোলিউশনের ভিডিও আপনি ডাউনলোড চান সেটাতে ক্লিক করুন।   ব্যাস হয়ে গেল। এভাবে আপনার কাঙ্ক্ষিত ভিডিওটি আপনার ডিভাইসের স্টোরেজে ডাউনলোড হয়ে যাবে।

ইউটিউব ভিডিও ডাউনলোড

এই আর্টিকেলে ব্রাউজারে এক্সটেনশন অ্যাড করে কিভাবে এক ক্লিকে সরাসরি ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করবেন সেই নিয়মও শেখানো হবে। তাছাড়াও যেসব সফটওয়্যারের মাধ্যমে নিরাপদে ভিডিও ডাউনলোড দেওয়া যায় সেটারও একটা লিস্ট তুলে ধরলাম। জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন।

কিভাবে এক ক্লিকেই ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন?

সরাসরি ইউটিউব থেকে এক ক্লিকে ভিডিও ডাউনলোড করতে হলে আপনাকে ব্রাউজারে একটি এক্সটেনশন অ্যাড করতে হবে। আগেই বলে রাখি এই এক্সটেনশন শুধু ক্রোম অথবা ফায়ার ফক্স ব্রাউজারের জন্যই প্রযোজ্য। কারন অন্য সকল ব্রাউজারে এই এক্সটেনশন অ্যাড করতে পারবেন না। যেমনঃ Microsoft edge। আপনি যদি ক্রোম অথবা ফায়ার ফক্স ব্রাউজার ব্যবহার করেন তবে নিচে দেখানো নিয়ম গুলো মেনে এক্সটেনশন অ্যাড করতে পারবেন।

স্টেপ ১ঃ আপনার ব্রাউজার থেকে Y2mate.com ওয়েবসাইটে প্রবেশ করুন।

স্টেপ ২ঃ এরপর ঐ ওয়েবসাইটের নিচের ডান দিকে দেখতে পাবেন ডাউনলোড ক্রোম অথবা ফায়ার ফক্স এক্সটেনশন নামে একটি অপশন আছে। সেখানে ক্লিক করুন। তারপর Add to Firefox/ Chrome লেখা নিল বাটনে ক্লিক করুন। আপনার সুবিধার জন্য নিচে ছবির মাধ্যমে দেখানো হলো।

ইউটিউব ভিডিও ডাউনলোড =>add firefox extension

স্টেপ ৩ঃ এবার আপনি আপনার ব্রাউজার থেকে ইউটিউবে ঢুকুন। ইউটিউবের ভিতরে নিচের ছবির মতো ডাউনলোড অপসন দেখতে পারবেন। সেখানে ক্লিক করেই আপনি আপনার প্রয়োজনীয় ভিডিও টি এক ক্লিকেই ডাউনলোড করতে পারবেন। পরবর্তীতে কোন প্রকার ঝামেলা ছাড়ায় সরাসরি ডাউনলোড বাটনে এক ক্লিক করেই ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Youtube video download in one Click

এই প্রসেস ফলো করলে ১ম নিয়মের মতো আর URL কপি করে অন্য ওয়েবসাইটে গিয়ে পেস্ট করে ডাউনলোড করতে হবে না। তবে  এবার কিছু অ্যাপ বা সফটওয়্যারের নাম জেনে আসা যাক। যেগুলোর মাধ্যমেও আপনি ইউটিউব ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ট্রাস্টেট ইউটিউব ভিডিও ডাউনলোডার অ্যাপ বা সফটওয়্যার

বিশ্বস্ত সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন ছাড়া অন্য কোন সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন ব্যবহার না করায় উত্তম। কারন, অনেক সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনি আছে যেগুলো অসাধু হ্যাকারের তৈরি করা। হ্যাকার এগুলো দিয়ে ফাদ পাতিয়ে থাকে। যদি কোন ব্যাক্তি এগুলো ব্যবহার করে, তবে অনায়াসেই হ্যাকার সেই ব্যাক্তির সকল তথ্য হ্যাক করে নেয়। ভিডিও ডাউনলোডিং সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের ক্ষেত্রেও ব্যাপারটা একই।

কেননা, হ্যাকারের তৈরি করা অ্যাপের মধ্যে হ্যাকার ভাইরাস বা ম্যালওয়ার তৈরি করে লুকিয়ে রাখে। যার ফলে এসব ঝুকিপূর্ণ অ্যাপ দিয়ে ভিডিও ডাউনলোড করলে ভিডিওর সাথে ভাইরাস বা ম্যালওয়্যারও ডিভাইসে ঢুকতে পরে। তারপর টি সকল পারসোনাল ডাটা গুলো চুরি করে বা নষ্ট করে। আপনি অবশ্যই এরকম পরিস্থিতির স্বীকার হতে চাবেন না।

আপনাকে যেন কোন মতেই হ্যাকিং-এর স্বীকার না হতে হয় সেজন্য নিচে কিছু বিশ্বস্ত সফটওয়্যার বা অ্যাপ্লিকেশনের লিস্ট দিয়ে দিলাম। এগুলো আপনি নির্দিধায় ব্যবহার করে ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করতে পারেন।

  • SnapDownloader
  • YTD Video Downloader & Converter
  • By Click Downloader
  • Allavsoft
  • VideoHunter
  • VideoSolo Inovideo
  • 4K Video Downloader
  • WinX HD Video Converter Deluxe

এই সবগুলো অ্যাপ্লিকেশন বা সফটয়্যার দীর্ঘ দিন জাবত মানুষের বিশ্বাস অর্জনের মাধ্যমে সেরা সফওয়্যার বা অ্যাপের তালিকায় নাম লিখিয়েছে। চাইলে যাচাই করে দেখতে পারেন। আশা করি, আর্টিকেলটি আপনার উপকারে এসেছে। আজ এই পর্যন্তই। কথা হবে অন্য এক আর্টিকেলে। এতক্ষন যাবত আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!