ই-সেবা

বিকাশে অনলাইনে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল এখন ঘরে বসেই দেওয়া সম্ভব। বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য এখন আর লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। খুব সহজেই বিকাশের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা যায়।

পল্লী বিদ্যুৎ থেকে শুরু করে প্রিপেইড এবং পোস্টপেইড প্রায় সকল ধরনের বিদ্যুৎ বিল এখন বিকাশ এর মাধ্যমে দেওয়া যায়।

ঘরে বসে পল্লী বিদ্যুৎ বিল চেক করতে পারবেন অনলাইনের মাধ্যমে। প্রযুক্তির সাথে তাল মিলিয়ে বিভিন্ন বিদ্যুৎ সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইনের মাধ্যমে বিল প্রদান করার পদ্ধতি চালু করেছে। যেখানে পল্লী বিদ্যুৎ ব্যবহারকারী জনসাধারণ অনলাইনে তাদের প্রতি মাসে কত টাকা বিল হয়েছে তা দেখতে পারবেন।

পল্লী বিদ্যুৎ গ্রাহক ও বিপিডিবি গ্রাহকগণ অনলাইনের মাধ্যমে তাদের বিল চেক ও পরিশোধ করতে পারবে। তাদের কাজকে সহজ করে দেওয়ার জন্য বাংলাদেশের বিভিন্ন অনলাইন পেমেন্ট প্লাটফর্ম যেমন বিকাশ রকেট নগদ সহ বিভিন্ন ব্যাংকের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করা যাচ্ছে।

বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম

বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য আমরা সচরাচর বিদ্যুৎ অফিসে, অথবা ব্যাংকে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে বিদ্যুৎ বিল দিয়ে থাকি। বর্তমানে মোবাইল ব্যাংকিং ব্যবহার করে খুব সহজে বিকাশ, রকেট এবং নগদ এর মাধ্যমে খুব সহজে ঘরে বসে যেকোনো ধরনের বিদ্যুৎ বিল দেওয়া সম্ভব।
আজকে আমরা দেখবো বিকাশে বিদ্যুৎ বিল দেওয়ার নিয়ম এবং কিভাবে বিকাশের মাধ্যমে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করা যায় তাও আবার ঘরে বসে নিজের হাতে থাকা মোবাইল এর মাধ্যমে। বিকাশে পল্লী বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য চলুন আমরা আগে দেখিনি অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার উপায়।
বিকাশ থেকে বিদ্যুৎ বিল দেয়া খুব সিম্পল। নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজে ঘরে বসে আপনি বিদ্যুৎ বিল দিতে পারবেন।
  • হোমস্ক্রিন থেকে পেমেন্ট অপশন সিলেক্ট করুন
  • প্রতিষ্ঠান থেকে বিদ্যুৎ আইকনে ক্লিক করুন
  • পল্লীবিদ্যুৎ পোস্টপেইড গ্রাহক হলে প্রতিষ্ঠানের তালিকা থেকে পল্লী বিদ্যুৎ পোষ্টপেইড সিলেক্ট করুন যে মাসের বিল বিকাশ করতে চান সেই মাস সিলেক্ট করুন
  • এসএমএস একাউন্ট নাম্বার টাইপ করুন
  • এখন আপনি যে মাসের বিদ্যুৎ বিল পরিশোধ করতে চান সেই মাসটি বাছাই করুন
  • আপনার পিন নাম্বারটি দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধের কাজটি সম্পন্ন করুন
উপরে দেখানো ধাপগুলো অনুসরণ করার পরেও যদি আপনি বিকাশ এর মাধ্যমে বিদ্যুৎ বিল দিতে না পারেন.
আপনি যদি না জানেন কোথায় এসএমএস অ্যাকাউন্ট নাম্বার থাকে তাহলে সেম্পল বাটনে ক্লিক করে ক্লিক করে দেখে নিন বিল এর কপির কোথায় এসএমএস একাউন্ট নাম্বার টি পাবেন।এরপর বিলের কপি সাথে মিলিয়ে সএমএস একাউন্ট নাম্বার টাইপ করুন।
আপনি চাইলে এই অ্যাকাউন্টটি পরবর্তী যে কোন মাসে বিল প্রদানের জন্য সেভ করে রাখতে পারেন সেজন্য আপনার পছন্দমত যেকোনো একটি প্রেফারেন্স নাম দিয়ে একাউন্টটি সেভ করে রাখুন।

অনলাইনে বিদ্যুৎ বিল চেক

বিদ্যুৎ বিলপরিশোধের জন্য (পোষ্টপেইড মিটারের এক্ষেত্রে) মাসের শেষের দিকে বিদ্যুৎ বিলের কাগজ দিয়ে থাকে। বিদ্যুৎ বিলের কাগজ থেকে আমরা বিদ্যুৎ বিল চেক করতে পারে।
অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম টি জেনে নিয়ে চলুন বিদ্যুৎ বিল অনলাইনে চেক করার জন্য আমরা আজকে বিকাশ অ্যাপটি ব্যবহার করব। আপনি চাইলে বিকাশ অ্যাপ ছাড়া কোড ডায়াল করার মাধ্যমেও বিদ্যুৎ বিল চেক করতে পারবেন।

বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম

অনলাইনে বিদ্যুৎ বিল চেক করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ বিল চেক করা। কারণ বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজে বিদ্যুৎ বিল চেক এবং বিল পরিশোধ করা যায়।
বিকাশ অ্যাপ দিয়ে বিদ্যুৎ বিল চেক Online Bidyut Bill Check
অনলাইনে বিদ্যুৎ বিল চেক করা বা বিকাশে বিদ্যুৎ বিল দেখার নিয়ম নিচে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে আপনি খুব সহজে বিদ্যুৎ বিল চেক করার নিয়মটি দেখে নিজে নিজে বিদ্যুৎ বিল দেখতে পারবেন

বিদ্যুৎ বিল দেখার নিয়ম

বিকাশ অ্যাপের প্রথম পেজে অনেকগুলো অপশন দেখতে পারবেন এবং সেখান থেকে পল্লী বিদ্যুৎ বিল চেক করার জন্য
  • অপশনগুলো থেকে পে বিল (pay bill )অপশন ক্লিক করতে হবে
  • পোস্ট পেইড Palli Bidyut (Postpaid) সিলেক্ট করুন।
  • বিলের কাগজে উল্লেখিত MS account number প্রদান করুন
  • যে মাসের বিদ্যুৎ বিল চেক করতে চান সেই মাসটি সিলেক্ট করুন

উপরে দেখানোর ধাপগুলো সঠিকভাবে পালন হলে আপনার সামনে কাঙ্খিত মাসের বিদ্যুৎ বিল দেখাবে। খুব সহজ কয়েকটি ধাপ অনুসরণ করার মাধ্যমে আপনি বিকাশে বিদ্যুৎ বিল চেক করার নিয়ম টি জেনে গেলেন এবং অনলাইনে কিভাবে পল্লী বিদ্যুৎ বিল চেক করতে হয় সেটাও জানতে পারলেন।

চলুন আমরা এখন দেখে নেই কোড ডায়াল করে কিভাবে পল্লী বিদ্যুৎ বিল চেক করতে হয়। আপনার যে মোবাইলে বিকাশ একাউন্ট রয়েছে সেই ফোনের ডায়াল প্যাড এ গিয়ে নিচের ধাপগুলো অনুসরণ করার মাধ্যমে বিদ্যুৎ বিল চেক করতে পারবেন।

পল্লী বিদ্যুৎ বিল চেক

  • প্রথমে আপনার বিকাশ একাউন্ট থেকে *২৪৭# ডায়াল করুণ।
  • বিকাশ মেনু আইটেম থেকে ছয় নাম্বর অপশান (6. Pay Bill) সিলেক্ট করুন।
  • তারপর 1. Electricity (Postpaid) সিলেক্ট করুন।
  • তারপর 1. Palli Bidyut (Postpaid) সিলেক্ট করুন।
  • এখন 1. Check bill সিলেক্ট করুন।
  • তারপর 1. Input SMS A/C NUMBER ( এসএমএস একাউন্ট নাম্বার) সিলেক্ট করুন। কাগজের বিলে এসএমএস হিসাব নং লেখা থাকবে।
এভাবে কোডগুলো ডায়াল করার মাধ্যমে আপনি বিকাশ অ্যাপ ছাড়াও ডায়াল কোড এর মাধ্যমে বিদ্যুৎ বিল চেক করতে পারবেন। ডায়াল কোডের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ ও করা যায়। তবে সবচেয়ে সহজে বিকাশ এপ এর মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করা।

বিকাশে বিদ্যুৎ বিল চার্জ কত

বিকাশে বিদ্যুৎ বিল দিতে কত টাকা চার্জ প্রয়োজন হয় চলুন জেনে নেওয়া যাক।
  1. বিকাশ অ্যাপ থেকে অথবা *২৪৭# ডায়াল করে মাসের প্রথম ৫টি বিদ্যুৎ, গ্যাস, পানি এবং টেলিফোন বিল পরিশোধ করতে পারবেন কোনো চার্জ ছাড়াই।
  2. অফার চলাকালীন নির্দিষ্ট বিদ্যুৎ, গ্যাস, পানি এবং টেলিফোন বিলারের প্রথম পাঁচটি বিল পেমেন্ট করতে কোনো চার্জ লাগবে না।
  3. বিকাশ-এর সব গ্রাহক অফারটি উপভোগ করতে পারবেন।
  4. বিকাশ অ্যাপ এবং *২৪৭# ডায়াল করে এই অফারটি উপভোগ করা যাবে।
  5. অফারটি চলবে ৩১-০৮-২০২২ তারিখ পর্যন্ত।
পল্লী বিদ্যুৎ/ডিপিডিসি/খুলনা ওয়াসা পোস্টপেইড ও প্রিপেইড বিলের পরিমাণ এর উপর কিছু চার্জ প্রযোজ্য হবে
১-৪০০ টাকা বিল এর চার্জ ৫ টাকা
৪০১-১৫০০ টাকা বিল এর চার্জ ১০ টাকা
১৫০১-৫০০০ টাকা বিল এর চার্জ ১৫ টাকা
৫০০১-অধিক টাকা বিল এর চার্জ ২৫ টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!