মোবাইল টিপস

স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় – বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি খুব ভালো আছেন। আমিও খুব ভালো আছি। আজকের আর্টিকেলে আলোচনা করবো স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায় কি আপনি যদি আপনার স্মার্টফোন পরিষ্কার করা নিয়ে দুশ্চিন্তায় থাকেন। তাহলে এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। কারণ এখানে আমি আপনাকে বলবো, কিভাবে স্মার্টফোন পরিষ্কার করতে হয়। তো চলুন বন্ধুরা শুরু করা যাক।

বর্তমানে আধুনিক প্রযুক্তির যুগে স্মার্টফোন ছাড়া কল্পনা করা যায় না। স্মার্টফোন এখন মানুষের নিত্য দিনের সঙ্গী আবার অনেকে এক বা একাধিক স্মার্টফোন ব্যবহার করে থাকেন। তবে সারাক্ষণ স্মার্টফোন ব্যবহারের ফলে ফোনটি খুব দ্রুত অপরিষ্কার হয়ে পড়ে। তাই আজকে আমি আপনাদের জানাবো কিভাবে খুব সহজে স্মার্টফোন পরিষ্কার করা যায়।

স্মার্টফোন পরিষ্কার করার সহজ উপায়

গবেষনায় দেখা গেছে একটি টয়লেট সেটে যে পরিমাণ জীবাণু থাকে তার চেয়ে বেশি জীবাণু থাকে আমাদের মোবাইল ফোনে। আর এই জীবাণুর মাধ্যমে যে কেউ আক্রান্ত হতে পারে।
তাই আমাদের ব্যবহার করা মোবাইল ফোন নিয়ম করে পরিষ্কার করা উচিত।

কীভাবে মোবাইল ফোন খুব সহজে পরিষ্কার করা যায় চলুন জেনে নেই-

১। প্রথমত আপনাকে ফোনটি বন্ধ করে নিতে হবে।
২। দ্বিতীয়ত যদি ফোনের সাথে চার্জার, কাভার, ডেটা কেবল এবং অন্যান্য কিছু লাগানো থাকলে সেটা খুলে ফেলুন।
৩। তৃতীয়ত আপনার হাতে থাকা ফোনটি ওয়াটারপ্রুফ কিনা তা জেনে নিন। আর যদি ওয়াটারপ্রুফ হয়ে থাকে তাহলে পানি ব্যবহার করতে পারবেন। ওয়াটারপ্রুফ না হলে ওয়েট টিস্যু অথবা ভেজা নরমকাপড় ব্যবহার করতে পাড়েন।
৪। এক্ষেত্রে যদি বেশি শক্ত কাপড় ব্যবহার করেন তাহলে ফোনে স্ক্রিনে দাগ পড়ে যাওয়ার সম্ভাবনা থেকে। তাই নরম কাপড় দিয়ে পরিষ্কার করতে হবে। এতে করে শুধু ফোনই নয় বরং অন্যান্য ডিভাইসে যেমন:- ট্যাব, ল্যাপটপ, স্মার্ট ঘড়ি, ডেস্কটপ স্ক্রিন, ক্যামেরা ইত্যাদি পরিষ্কার করতে পারবেন।
৫। তারপর আপনাকে শুকনো কাপড় দিয়ে খুব ভালোভাবে ফোনের স্ক্রিন এবং চারপাশ পরিষ্কার করতে হবে।
৬। এরপর আপনাকে ক্ষার নেই এমন সাবান নিতে হবে। তারপর পরিমাণ মতো পানি মিশিয়ে লিকুইড তৈরি করে নিন। লিকুইডে এক টুকরো নরম মসৃণ কাপড় ভিজিয়ে নিন।
৭। ফোনের উপর নিচে এবং পাশের কিছু অংশ ভেজা কাপড় দিয়ে মুছুন। যদি ফোনে কোন স্থানে ময়লা শক্তভাবে লেগে থাকে তাহলে সেখানে হালকা হাতে বারেবারে ঘষুন।
৮। সিম কার্ড স্লট ফোন থেকে বাহির করে মেমোরি কার্ড, সিম খুলে রাখুন। তারপর সিমের উপর ও নিচে হালকা করে মুছে নিন।
৯। সিমকার্ডের স্লট কটনবাড দিয়ে সাবধানে পরিষ্কার করুন।
১০। তারপর শুকনো কাপড় দিয়ে ফোনটি ভালোভাবে পরিষ্কার করে নিন এবং ফোনে সিম কার্ড স্লট ঢুকিয়ে চালু করুন।
১১। আপনার স্মার্টফোনটি জীবাণুমুক্ত রাখতে হালে কিছুটা স্যানিটাইজার নিয়ে পুরো ফোনটি মুছে নিন।

মোবাইলের ক্যামেরা পরিষ্কার করুন সহজ চার উপায়ে

এই সেলফি দুনিয়ায় যদি ঘোলাটে ছবি ওঠে তবে মেজাজটা কেমন বিগড়ে যায়, বলুন তো? এমন হতাশার বুলি আওড়াতে হয় পুরানো মোবাইল ব্যবহারকারী গ্রাহকদের। দীর্ঘদিন ব্যবহারের পরে মোবাইলের ক্যামেরা লেন্সে ধুলো-বালি জমে যায়। শুধু ধুলোই না অনেক সময় স্ক্র্যাচও পড়ে যায়। ফলে ছবি তুললেই ঘোলা! ইলেক্ট্রিক যন্ত্র হওয়ায় সাবান-পানি দিয়েও পরিষ্কার করা যায় না। উল্টো মোবাইলটাই যদি নষ্ট হয়ে যায় সেই ভয়ে। পাঠকদের জন্য এবার তুলে ধরা হচ্ছে মোবাইল ক্যামেরার ধুলো-ময়লা সহজেই পরিষ্কার করার চারটি সহজ নিয়ম-

এক: আঙুলে সামান্য টুথপেস্ট নিয়ে ক্যামেরার লেন্সে লাগিয়ে দিন। তারপর পরিষ্কার কাপড়ের দিয়ে ক্লকওয়াইজ ঘুরিয়ে কয়েক বার মুছে নিন। মুছে নেওয়ার পরে আঙুলে এক ফোঁটা পানি নিয়ে লেন্সের উপর ঘষুণ। দেখবেন লেন্স একেবারে সাফ হয়ে গেছে।

দুই: একটি নতুন রাবার হাতে নিয়ে (পেন্সিলের দাগ তোলার রাবার) মোবাইলের ক্যামেরার লেন্সে আলতো করে কয়েক বার ঘষুণ। খেয়াল রাখবেন, যেন ইরেজারটিকে একটি নির্দিষ্ট দিকেই অর্থাৎ ঘড়ির কাঁটার দিকে অথবা বিপরীতে ঘোরানো হয়। তাহলেই পরিষ্কার হয়ে যাবে ক্যামেরার লেন্স।

তিন: আঙুলে সামান্য ভেসলিন নিয়ে ক্যামেরার লেন্সে লাগান। এরপর মাইক্রো ফাইবার ক্লথ দিয়ে কয়েকবার ঘষে নিন। তাহলেই দেখবেন নতুনের মতো হয়ে যাবে লেন্সটি।

চার: বাজারে স্ক্র্যাচ রিমুভারও পাওয়া যায়। যে কোনও একটি নির্ভরযোগ্য ব্র্যান্ডের স্ক্র্যাচ রিমুভারে তুলো ভিজিয়ে আলতো করে মুছে নিন আপনার ক্যামেরার লেন্সটি। দেখবেন একেবারে সাফ হয়ে যাবে লেন্সটি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!