প্রযুক্তির খবর

Starlink Project কি এবং এর ভবিষ্যৎ পরিকল্পনা কি?

“এটি বিস্ফোরিত হলে চেষ্টা করুন, আবার চেষ্টা করুন”। তারা করেছিল্ন, এবং এটি আবার বিস্ফোরিত হয়েছিলন। SpaceX এর স্টারশিপের একটি পরীক্ষামূলক উড়োজাহাজ একদিন মঙ্গলে প্রেরণের স্বপ্ন দেখেছিলেন, এটি একটি বিস্ফোরকে পরিণিত হয়েছিল, কিন্তু তারা থামেননি শেষ অবধি তারা সফল হয়েছিলেন। হ্যাঁ আমি প্রাইভেট রকেট সংস্থা SpaceX এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ইলন মাস্ক এর কথাই বলছি। ইতি মধ্যে ইলন মাস্ক বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় নিজের নামও লিখে ফেলেছেন। ইলন মাস্কের SpaceX দ্বারা পরিচালিত ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থার একটি প্রজেক্ট হল Starlink Project। যা আমাদের ইন্টারনেট ব্যবস্থাকে খুবই সহজ এবং সুলভ করে তুলবে। চলুন আজ বিস্তারিত জেনে নেওয়া যাক Starlink Project সর্ম্পকে।

Starlink একটি নতুন মহাকাশ বহনকারী ইন্টারনেট যোগাযোগ ব্যবস্থা। যা বাস্তবায়নের জন্য স্বল্প ব্যয়ে, উচ্চ-কার্যকারিতা সম্পূর্ণ ইন্টারনেট স্যাটেলাইট দ্বারা নিয়ন্ত্রিত এবং প্রয়োজনীয় গ্রাহক গ্রাউন্ড ট্রান্সসিভার বিকাশের জন্য SpaceX দ্বারা পরিচালিত একটি স্যাটেলাইট ইন্টারনেট উন্নয়ন প্রকল্প। যা আমাদের ইন্টারনেট ব্যবস্তাকে আরও সহজ এবং সুল্ভ করে তুলবে।

Starlink Project কি?

Starlink project হলো স্যাটেলাইট ইন্টারনেট সুবিধা প্রদানের জন্য SpaceX এর নির্মাণাধীন একটি কৃত্রিম স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ প্রকল্প। এই প্রকল্পের স্যাটেলাইট পৃথিবীর নিম্ন কক্ষপথে (LEO) হাজার হাজার ছোট কৃত্রিম উপগ্রহ থাকবে যা ভূমির ট্রান্সসিভারের সাথে একত্রে কাজ করবে। SpaceX সামরিক, বৈজ্ঞানিক বা গবেষণামূলক কাজের উদ্দেশ্যে কিছু উপগ্রহ বিক্রির পরিকল্পনা করেছে। ওয়াশিংটনের রেডমন্ডের SpaceX স্যাটেলাইট ডেভেলপমেন্ট প্রতিষ্ঠানটি SpaceX গবেষণা, উন্নয়ন, উৎপাদন এবং কক্ষপথ নিয়ন্ত্রণ  করবে। ২০১৮ সালের মে মাসে দশক দীর্ঘ এই স্যাটেলাইট প্রকল্পটির নকশা, নির্মাণ এবং স্থাপনের জন্য ব্যয় হিসাবে SpaceX প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলার অনুমান করেছিল। মূলত এই প্রকল্পের লক্ষ্য হচ্ছে পুরো বিশ্বে উচ্চ ক্ষমতাসম্পন্ন ইন্টারনেট চালু করা।

Starlink Project

Starlink Project কখন শুরু হয়েছিল ?

২০১৫ সালে পণ্য বিকাশ শুরু হয়েছিল ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দুটি প্রোটোটাইপ উপগ্রহ পরীক্ষামূলক যাত্রার জন্য উৎক্ষেপণ করে। ২০১৯ সালের মে মাসে আরও কিছু পরীক্ষামূলক উপগ্রহ ও ৬০টি ব্যবহারযোগ্য উপগ্রহ উৎক্ষেপণ করে। ২০২১ বা ২০২২ সালের মধ্যে প্রায় বিশ্বব্যাপী সুবিধা প্রদানের জন্য ২৬০ কিলোগ্রাম (৫৭০ পাউন্ড) এর ১৪৪০ টি উপগ্রহ স্থাপনের লক্ষ্যে একসাথে ৬০টি উপগ্রহ উৎক্ষেপণ করছে। SpaceX ২০২০ সালের আগস্টে যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলে একটি ব্যক্তিগত বিটা পরিষেবা এবং ২০২০ সালের অক্টোবরে জনসাধারণের জন্য বিটা পরিষেবা চালু করেছে, যা ৮০° এবং ৫২° উত্তর অক্ষাংশে সেবা প্রদান করবে।

Starlink Project শুরু হয় নভেম্বর ২০১৬ সালে। SpaceX ১১০০ থেকে ১৩০০ কিলোমিটার অবধি কক্ষপথে ৪৪২৫ নন-জিওস্টেশনারি স্যাটেলাইট একটি  চালনার অনুমতির জন্য Federal Comunications Commission এর কাছে একটি আবেদন করে। অতঃপর, যখন তারা তাদের নিয়ন্ত্রক ফাইলিংগুলি ২০১৭-এ জারি করেছিল, তখন পরিকল্পনাটি  পৃথিবীর নিম্ন কক্ষপথে  প্রায় ১২,০০০ টি উপগ্রহ স্থাপনের আহ্বান  জানিয়েছিল।

তবে অন্যান্য স্যাটেলাইট ইন্টারনেট সরবরাহকারীদের প্রতিযোগিতায় SpaceX তাদের পরিকল্পনাগুলি  ত্বরান্বিত করতে বাধ্য করেছিল। ২০১৮ এর পতনের মধ্যে দিয়ে সংস্থাটি তাদের প্রথম ব্যাচ ১৬০০ উপগ্রহ ৫৫০ কিলোমিটারের চেয়ে নিচু উচ্চতায় স্থাপন করার জন্য একটি নতুন পরিকল্পনা ঘোষণা  করে। উন্নয়ন দলটিও একটি সরল নকশা প্রবর্তন করেছিল যাতে প্রথম ব্যাচ ২০১৯ সালের জুনের পরে  প্রস্তুত হয়।

Starlink Project এর বর্তমান অবস্থা কি?

বর্তমান-এ এই প্রকল্পে (জানুয়ারী ২০২১ পর্যন্ত), SpaceX ১০৩৫ টি  স্যাটেলাইট প্রেরণ  করেছে। তারা পরিকল্পনা করেছে ২০২১ সালে ফ্যালকন ৯ ফ্লাইটে  প্রতি দুই সপ্তাহে প্রায় ৬০ এর অধিক স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।  

সর্বমোট প্রায় ১২০০০টি স্যাটেলাইট  তিনটি কক্ষপথে  উৎত্তোলন করার পরিকল্পনা করা হয়েছে:প্রথম: ১৪৪০ একটি ৫৫০ কিলোমিটার (৩৪০ মাইল) উচ্চতার শেল,দ্বিতীয়: ২৮২৫ কু-ব্যান্ড এবং কা-ব্যান্ড বর্ণালী উপগ্রহ ১১১০ কিমি (৬৯০ মাইল) এ, তৃতীয়: ৩৪০ কিমি (২১০ মাইল) এ ৭৫০০ ভি-ব্যান্ড উপগ্রহ।

২০২১ সালের ২৫ জানুয়ারী SpaceX একটি নতুন গ্রুপ মোতায়েন করে। এই গ্রুপ একটি মিশনে সর্বাধিক সংখ্যক (১০৩৫ টি) টেলিযোগাযোগ স্যাটেলাইট  উৎক্ষেপণের ফলে SRO-এর রেকর্ড ভেঙে যায়।

Starlink Project এর ভবিষ্যৎ পরিকল্পনা কি?

SpaceX অক্টোবর মাসে Starlink একটি পাবলিক বিটা প্রোগ্রাম শুরু করে, এতে উপগ্রহগুলির সাথে সংযোগ স্থাপনের জন্য একটি ব্যবহারকারী টার্মিনাল এবং ওয়াই-ফাই রাউটার রয়েছে  এর ব্যয় বাবদ মাসে ৯৯ ডলার মূল্য নির্ধারণ করা হয়, ছাড়াও মাসে স্টারলিংক কিট অর্ডার করতে   ৪৯৯ ডলার ব্যয় করতে হবে। সংস্থাটি উত্তর আমেরিকা, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের গ্রাহকদের  জন্য পরিসেবাটি দিচ্ছে।

যখন SpaceX-এর প্রধান সার্ভিস এর ডাউনলোড স্প্রিড ১০০ mbps, তখন কোম্পনি তাদের একটি উপস্থাপনাই জানায় চলতি মাসেই তারা তাদের ডাউনলোড স্প্রিড এর উন্নয়ন ঘটাবে । এবং ভবিষ্যতে Starlink ডাউনলোড স্প্রিড হবে ১০ gbps।

Starlink এর উদ্দেশ্য হলো, বিশ্বব্যাপী লো-কস্ট হাই-স্প্রিড ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা প্রদান নিশ্চিত করা। যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের ক্ষেত্রে এই প্রকল্প ব্যাপক ভূমিকা রাখবে। এর মাধ্যমে সল্প খরচে অধিক সেবা গ্রহন করা যবে। যা যোগাযোগের জন্য অত্যান্ত যুগান্তকারি প্রভাব বিস্তার করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!