প্রযুক্তির খবর

ক্রোম ব্রাউজারের প্রয়োজনীয় ৫ এক্সটেনশন

গুগল ক্রোমের হাজার হাজার এক্সটেনশনের ভিড়ে কোনটা কাজে লাগবে তা বোঝা খুব কঠিন। তাই  প্রয়োজনীয় ৫টি ক্রোম এক্সটেনশনের খোঁজ দেওয়া হলো।

অফিস এডিটিং ফর ডকস, শিটস অ্যান্ড স্লাইডস

কম্পিউটারে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ার পয়েন্ট ইন্সটল করা না থাকলেও সমস্যা নেই। অফিস এডিটিং ফর ডকস, শিটস অ্যান্ড স্লাইডস এক্সটেনশনটি ইন্সটল করলে অফিস ফাইল ড্র্যাগ করেই ক্রোমে নেওয়া যাবে। এরপর জিমেইলে বা গুগল ড্রাইভে ফাইলটি ওপেন হবে। ডক, শিট বা স্লাইড যে ফরম্যাটেই থাকুক না কেনো সেগুলো এডিট করা যাবে।

ট্যাব র‍্যাংলার

বহুক্ষণ ধরে নিষ্ক্রিয় থাকা ট্যাব নির্দিষ্ট বিরতিতে বন্ধ করবে এক্সটেনশনটি। ট্যাব সেইভ করে বন্ধ করার ফলে সহজেই সেগুলো রিওপেন করা যাবে। তবে পিন করে রাখলে ট্যাব বন্ধ করবে না।

সেশন বাডি

এক্সটেনশনটির মাধ্যমে ওপেন থাকা সব ট্যাব এক জায়গায় দেখা যাবে। সবচেয়ে বড় সুবিধা হল ব্রাউজার বা সিস্টেম ক্র্যাশ করলেও ট্যাবগুলো রিকভার করা যাবে। প্রতিটি লিঙ্কের জন্য টপিক দেওয়া যাবে। পরে টপিক দিয়ে সার্চ করলে ট্যাব ফিরে পাওয়া যাবে।

লাস্ট পাস

পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে কাজ করে এটি। ইন্সটল করে সব অ্যাকাউন্টের লগইন ও পাসওয়ার্ড সেইভ করে রাখা যায় এতে। নতুন পাসওয়ার্ড অ্যাড, এডিট, ডিলিট সবই করা যাবে এক্সটেনশনটিতে। চাইলে ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, ক্রেডিটকার্ড নম্বর, পাসপোর্ট, ডাইভিং লাইসেন্সও সেইভ রাখা যায়।

ভিজুয়ালপিং

কোনো ওয়েবপেইজে পরিবর্তন এসেছে কিনা সে সম্পর্কে ব্যবহারকারীকে তথ্য দেবে এক্সটেনশনটি। যে ওয়েব পেইজের পরিবর্তন সম্পর্কে জানতে চান তার লিঙ্ক এক্সটেনশনটিতে দিতে হবে। কোনো পরিবর্তন আসলে ইমেইলে তা ব্যবহারকারীকে জানানো হয়। কোনো পণ্য প্রি-অর্ডার বা হোটেল বুকিং দেওয়ার ক্ষেত্রে এটি বেশ কাজে লাগে।

গুগল ক্রোম ওয়েব স্টোর থেকে সব এক্সটেনশনই ফ্রিতে ডাউনলোড করা যায়। চাইলে  এক্সটেনশনগুলো যেকোনো সময় ডিজেবল বা ডিলিট করা যাবে।

ক্রোম ব্রাউজারের গোপন কিছু ফিচার

মোবাইল ব্রাউজার মানেই ক্রোম। কিন্তু এই ক্রোম ব্রাউজারে কী কী করা যায় তা অনেকেরই জানা নেই। ক্রোম ফর অ্যান্ড্রয়েডে যেসব অপরিচিত ফিচার আছে সেগুলো সম্পর্কে নিচে জানানো হলো।

ট্যাব সোয়াইপ

ট্যাব আইকন ক্লিক করা ছাড়াও এক ট্যাব থেকে অন্য ট্যাবে যাওয়া যায়। পেইজের বাম দিক থেকে ডান দিকে সোয়াইপ করলেই ট্যাব পরিবর্তন হয়ে যাবে।

অফলাইন

ওয়েবপেইজ দেখতে দেখতে যদি নেট চলে যায় তবে চিন্তার কিছু নেই। শুধু ক্যান্সেল অপশনে ক্লিক না করলেই হলো। নেট চলে আসলে পুরো পেইজ ডাউনলোড করার অপশন দেখাবে ক্রোম।

ট্যাব খোলা

নতুন ট্যাব ওপেন করতে ও পুরানো ট্যাব বন্ধ করতে ট্যাব আইকনে লম্বা সময় ধরে প্রেস করলেই হয়। সেখানে ট্যাব ওপেন ও ক্লোজের অপশন দেখা যাবে।

পিডিএফ ফাইল

ক্রোম থেকে সরাসরি পিডিএফ হিসেবেও পেইজ নামানো যায়। ক্রোমের থ্রি ডট আইকন থেকে share অপশনে ক্লিক করতে হবে। এরপর print এ ক্লিক করলে Save as PDF হিসেবে ফাইলটি ডাউনলোড হবে। ফাইলটি যেকোনো ডিভাইসে শেয়ার করা যাবে।

ওয়েবসাইট জুম করা

যেকোনো ওয়েবপেইজের টেক্সট বড় আকারে দেখতে ক্রোমের সেটিংস থেকে ‘Accessibility’ অপশনে ক্লিক করতে হবে। নতুন পেইজের মাঝে থাকা ‘Force enable zoom’ অপশনে ক্লিক করতে হবে। এরপর Text Scaling বাড়িয়ে কমিয়ে ওয়েবসাইটের লেখা বড় ছোট করা যাবে।

কুইক স্ক্রল

যদি স্ক্রল ব্যাতীত উইকিপিডিয়া পেইজে কিছু খুঁজতে চান তবে ‘Find in page’ অপশনটিতে ক্লিক করতে পারেন। থ্রি ডট আইকনে ক্লিক করলে অপশনটি পাওয়া যাবে। এর মাধ্যমে ‘Reference’ বা ‘ Early life’ টাইপ করে পেইজে থাকা সেকশনটিতে একবারে চলে যাওয়া যাবে।

অটো প্লেয়িং ভিডিওর সাউন্ড

ওয়েবসাইটে ঢুকলে হঠাৎ করেই অনেক সময় ভিডিও চালু হয়ে যায়। এই ভিডিওর সাউন্ড বন্ধ করতে সেটিংস অপশনে যেতে হবে। এরপর site settings এ ক্লিক করলে নতুন একটি পেইজ চালু হবে। এতে থাকা Sound অপশনে ক্লিক করলে অটো প্লে সাউন্ড বন্ধ হয়ে যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!