প্রযুক্তির খবর

সেরা কিছু ওয়েবসাইট যা সম্পর্কে সবার জানা উচিত

ইন্টারনেট তো অনেকেই ব্যবহার করে, কিন্তু চিরাচরিত ওয়েবসাইট, যেমনঃ ফেসবুক, গুগল, ইউটিউব, ইত্যাদি ছাড়া বাকি ওয়েবসাইটগুলো তেমন একটা ব্যবহার করেনা আমাদের দেশের মানুষ। এই পোস্টে জানবেন এমন কিছু সেরা ওয়েবসাইট সম্পর্কে যার মধ্যে এক বা একাধিক ওয়েবসাইট আপনার দৈনিক ব্যবহারের কাজে আসতে চলেছে।

ভাইরাসটোটাল

ভাইরাসটোটাল” নাম শুনেই হয়ত বুঝে গিয়েছেন এই ওয়েবসাইটটি কি সম্পর্কে। এই ওয়েবসাইটটি ব্যবহার করে কোনো ফাইলে কোনো ধরনের ভাইরাস বা ম্যালওয়্যার আছে কিনা তা চেক করা যাবে। গুগল এর মালিকানাধীন এই টুলটি ব্যবহার করে ৬০টির অধিক স্ক্যানার দ্বারা কোনো ফাইলে ভাইরাস আছে কিনা তা চেক করা যাবে। ইন্টারনেট থেকে কোনো ফাইল ডাউনলোডের পর বা ইমেইলে পাওয়া কোনো ফাইলে ক্লিক করার আগে নিরাপত্তা নিশ্চিত করতে virustotal.com দ্বারা স্ক্যান করে নিতে পারেন।

হ্যাভ আই বিন প’নড

ওয়েবসাইট হ্যাক হয়ে যাওয়া, উক্ত ওয়েবসাইটের ইউজারের ডাটা লিক হওয়া, ইত্যাদি বিষয়ে আমরা সচরাচর শুনে থাকি। কিন্তু এই লিক হওয়া ডাটাতে আপনার ডাটাও আছে নাকি তা দেখতে পারবেন হ্যাভ আই বিন প’নড ওয়েবসাইটটি ব্যবহার করে৷ haveibeenpwned.com ওয়েবসাইটটিতে প্রবেশ করে আপনার ইমেইল এড্রেস প্রদান করলে জানতে পারবেন কোনো ডাটা ব্রিচে আপনার ওই ইমেইল দ্বারা ওপেন করা কোনো সাইটের একাউন্টের তথ্য লিক হয়েছে কিনা।

১০-মিনিট মেইল

নাম শুনেই হয়ত বুঝতে পারছেন, তালিকার এই ওয়েবসাইটের কাজ কি৷ এই ওয়েবসাইটটি মূলত টেম্পরারি ইমেইল এড্রেস জেনারেট করে যা ১০মিনিটের জন্য স্থায়ী হয়। কোনো ওয়েবসাইটে পরীক্ষামূলকভাবে একাউন্ট খোলার জন্য ইমেইলের প্রয়োজন হলে আপনার ইমেইল প্রদান করতে না চাইলে temp-mail.org/en/10minutemail ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। তবে কোনো একাউন্ট যদি পরে ব্যবহারের ইচ্ছা থাকে, সেক্ষেত্রে টেম্পরারি মেইল ব্যবহার না করাই উত্তম।

মিডিয়াম

আপনি যদি পড়তে ভালোবাসেন, তাহলে আপনার পছন্দের ওয়েবসাইটের তালিকায় মিডিয়াম থাকা উচিত। মিডিয়াম হলো লেখক ও পাঠকদের জন্য একটি প্ল্যাটফর্ম। এছাড়াও আপনি যদি লিখতে ভালোবাসেন, তাহলে মিডিয়ামে তা পোস্ট করে পুরো দুনিয়ার সাথে শেয়ার করতে পারেন।

পিক্সএলআর

পিক্সএলআর একটি অনলাইন ফটো এডিটর, যা ব্যবহার করে কোনো সফটওয়্যার ইন্সটল করা ছাড়াই অনলাইনে ছবি এডিট করা যাবে। যেকোনো ধরনের ওয়েব ব্রাউজার থেকে পিক্সএলআর এর মাধ্যমে ছবি এডিট করা সম্ভব। কম্পিউটারে আলাদা করে ছবি এডিটের সফটওয়্যার ইন্সটল করতে না চাইলে pixlr.com এর টুলসমূহ দ্বারা খুব সহজে ছবি এডিট করতে পারেন।

ডাউন ফর এভ্রিওয়ান অর জাস্ট মি

কোনো ওয়েবসাইট অ্যাকসেস করতে না পারলে এই ওয়েবসাইটটি বেশ কাজে আসতে পারে। ডাউন ফর এভ্রিওয়ান অর জাস্ট মি ওয়েবসাইটটিতে প্রবেশ করে যেকোনো লিংক প্রদান করে জানতে পারবেন উক্ত ওয়েবসাউট শুধুমাত্র আপনার ডিভাউসে প্রদর্শিত হচ্ছেনা নাকি পুরো বিশ্বেই ওয়েবসাইটটি ডাউন। downfor.io লিংকে প্রবেশ করেও উক্ত সাইটে প্রবেশ করা যাবে।

ক্লিনপিএনজি

ফ্রি হাই-কোয়ালিটি পিএনজি ইমেজ খুঁজলে ঘুরে আসতে পারেন ক্লিনপিএনজি ওয়েবসাইটটি। cleanpng.com ওয়েবসাইটটিতে থাকা ব্যাকগ্রাউন্ড ছাড়া ট্রান্সপারেন্ট পিএনজি ফাইলসমূহ ডিজাইনের কাজে ব্যবহার করা যাবে। আবার ওয়েবসাইটটি থেকে ফাইল ডাউনলোড করতে কোনো ধরনের একাউন্ট তৈরীর প্রয়োজন হয়না।

আরও পড়ুনঃ গেমিং এর জন্য সেরা ১০ টি স্মার্টফোন

নিনাইট

কম্পিউটারে উইন্ডোজ ইন্সটলের পর কম্পিউটার সেটাপ করছেন? জেনে রাখুন ninite.com ওয়েবসাইটটি সম্পর্কে। এই ওয়েবসাইটের হোমপেজে অনেকগুলো জনপ্রিয় অ্যাপ দেখতে পাবেন, যেখান থেকে আপনার পছন্দেরগুলো সিলেক্ট করে ডাউনলোড বাটনে ক্লিক করলে নিনাইট থেকে একটি ইন্সটলার প্যাকেজ ডাউনলোড হবে। উক্ত প্যাকেজ ব্যবহার করে সিলেক্ট করা সকল অ্যাপ এক ক্লিকে ইন্সটল করা যাবে। আপনি যদি ম্যাক ইউজার হোন, তবে ম্যাকঅ্যাপস ডটলিংক ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন একই উদ্দেশ্যে।

লুসিডচার্ট

লুসিডচার্ট ব্যবহার করে সহজে কার্যকরী ডায়াগ্রাম ও চার্ট তৈরী করা যায়। lucidchart.com ওয়েবসাইটটি ব্যবহার করে যেকোনো ধরনের ডাটাকে ডায়াগ্রামে পরিণত করা যায়। ফ্লোচার্ট, টাস্ক ফ্লোস ও ওয়্যারফ্রেম তৈরী করতে এই ওয়েবসাইটটির জুড়ি নেই।

ইট দিস মাচ

ইট দিস মাচ হলো একটি অটোমেটিক ডায়েট প্ল্যানার। আপনি কত ক্যালরি খেতে চান ও দিনে কয়টি মিল গ্রহণ করতে চান তা এন্টার করলে আপনার জন্য ডায়েট প্ল্যান তৈরী করে দিবে eatthismuch.com ওয়েবসাইটটি। এছাড়াও বিভিন্ন ধরনের ডায়েট ক্যাটাগরি সাপোর্ট করে ওয়েবসাইটটি যেখান থেকে পছন্দের ডায়েট প্ল্যান বেছে নিতে পারেন।

আরও পড়ুনঃ কিভাবে করোনা টিকা সনদ সংগ্রহ করবেন

ফাস্ট ডট কম

আপনার নেটওয়ার্ক কানেকশনের স্পিড কত জানতে চান? ঘুরে আসুন Fast.com ওয়েবসাইটটি, যা কোনো ধরনের বাড়তি ঝুটঝামেলা ছাড়া সরাসরি আপনার ইন্টারনেট কানেকশনের স্পিড প্রদর্শন করে। ওয়েবসাইটটি এড্রেস বারে এন্টার করলেই কয়েক সেকেন্ডের মধ্যে আপনার ইন্টারনেট স্পিড সম্পর্কে জেনে যাবেন।

স্মল পিডিএফ

আলাদা কোনো সফটওয়্যার ইন্সটল করা ছাড়া অনলাইনে পিডিএফ এডিট করতে চান? ঘুরে আসুন স্মল পিডিএফ ওয়েবসাইটটি। খুব সহজে পিডিএফ এডিট এর পাশাপাশি আরো ডজনখানেক পিডিএফ সংক্রান্ত টুল অফার করছে smallpdf.com ওয়েবসাইটটি। প্রায় যেকোনো ধরনের ফাইলকে পিডিএফ এ পরিণত করা বা পিডিএফ কে অন্য ফাইল ফরম্যাটে নিয়ে যাওয়ার মত কাজ কয়েক সেকেন্ডে সম্পন্ন করা যায় এই ওয়েবসাইট ব্যবহার করে।

ফটোপি

কেমন হয় যদি জানতে পারেন ফটোশপ ইন্সটল না করে অনলাইনে ব্যবহার করা যাবে ফটোশপ? হ্যাঁ, ঠিক শুনেছেন। ফটোপি নামের এই ওয়েবসাইটটিকে মূলত অনলাইন ফটোশপ বলা চলে। photopea.com ওয়েবসাইটটি হুবহু ফটোশপ এর মত দেখতে ও প্রায় সকল ফটোশপ টুল অফার করছে।

১২৩অ্যাপস

১২৩অ্যাপস একটি অসাধারণ ওয়েবসাইট যেখানে অসংখ্য ধরনের অডিও ও ভিডিও এডিটিং টুল রয়েছে। অডিও ও ভিডিও কনভার্ট থেকে শুরু করে ট্রিমিং, স্পিড চেঞ্জিং, লোগো রিমুভ, ইত্যাদি কাজ এই 123apps.com ওয়েবসাইটের মাধ্যমে নিমিষেই সম্পন্ন করা যায়।

ক্যানভা

আপনি যদি গ্রাফিক ডিজাইনে ইন্টারেস্টেড হয়ে থাকেন, তাহলে ইতিমধ্যে ক্যানভা সম্পর্কে জেনে থাকবেন। ক্যানভা মূলত একটি অনলাইন গ্রাফিক ডিজাইনিং টুল যা ব্যবহার করে লোগো থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া পোস্ট পর্যন্ত, যেকোনো ধরনের গ্রাফিক্স ডিজাইন করা সম্ভব। এটি একটি অনলাইন ডিজাইনিং টুল, যা ব্রাউজারে ও মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহার সম্ভব।

রিভার্স ইমেজ সার্চ

গুগলে তো টেক্সট লিখে সার্চ আমরা নিয়মিত করে থাকি। গুগল ব্যবহার করে ইমেজ দ্বারাও সার্চ করা যায়, সে বিষয়ে জানেন কি? এই গুগল রিভার্স ইমেজ সার্চ এর বিষয়টি সহজ করতে তালিকার এই ওয়েবসাইটটি ব্যবহার করতে পারেন। এটি মূলত গুগল এর রিভার্স ইমেজ সার্চকে আরো সহজ করে তোলে। ওয়েবসাইটটি ভিজিট করতে www.labnol.org/reverse ভিজিট করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!