অন্যান্যশিক্ষা

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ পরীক্ষার সময়সূচি ২০২২

প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক নিয়োগ এর লিখিত পরীক্ষা ২২ এপ্রিল 2022 থেকে শুরু হচ্ছে বলে নিশ্চিত খবর পাওয়া গেছে। ১ম ধাপে প্রাথমিকের ২২ জেলার নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২য় ধাপের পরীক্ষা ২০ মে আর ৩য় ধাপের নিয়োগ পরীক্ষা ৩ জুন অনুষ্ঠিত হবে। তিন ধাপে অনুষ্ঠিত প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষা, জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ঢাকায় কেন্দ্রীয়ভাবে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠানের কথা বলা হলেও্, এখন জেলা সদরে পরীক্ষা অনুষ্ঠানের বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

2022 সালের প্রাথমিক বিদ্যালয় সহকারি শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার সময়সূচি

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগ পরীক্ষা ২২ এপ্রিল 2022 খ্রি. তারিখ থেকে শুরু হচ্ছে বলে নিশ্চিত খবর পাওয়া গেছে।

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল অনুষ্ঠিত হবে। এদিন সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুধবার (৬ এপ্রিল) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব, পরিচালক (পলিসি ও অপারেশন) মনীষ চাকমা এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে, তার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর লিখিত পরীক্ষা আগামী ২২ এপ্রিল, ২০২২ তারিখে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত জেলা পর্যায়ে অনুষ্ঠিত হবে।

লিখিত পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জানা গেছে, প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা-২০২০ এর প্রথম ধাপে ২২টি জেলায় একযোগে এই লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৪টির সব উপজেলা এবং ৮টি জেলার কয়েকটি উপজেলার পরীক্ষা অনুষ্ঠিত হবে।

(নিচের অনুচ্ছেদে ২২ এপ্রিল অনুষ্ঠিত প্রাথমিকের ১ম ধাপের নিয়োগ পরীক্ষার জেলা/উপজেলার তালিকা দেখুন)।

প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ ২য় ধাপের পরীক্ষা ২০ মে, তৃতীয় ধাপ ৩ জুন

সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ এর লিখিত পরীক্ষা তিন ধাপে আয়োজন করা হচ্ছে।

প্রয়োজনীয় পরীক্ষা কেন্দ্র না পাওয়ার কারণে তিন ধাপে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

প্রথম ধাপে ২২ এপ্রিল, দ্বিতীয় ধাপে ২০ মে এবং তৃতীয় ধাপের পরীক্ষা নেওয়া হবে আগামী ৩ জুন ২০২২ খ্রি. তারিখে।

কড়া নিরাপত্তার মধ্যে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

১২ এপ্রিল আন্তঃমন্ত্রণালয় সভা শেষে জানানো হয়, প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় প্রতিটি কেন্দ্রে একজন করে ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

পরীক্ষাকেন্দ্রের শৃঙ্খলা বজায় রাখা ও প্রশ্নপত্র ফাঁস রোধে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সুষ্ঠু ও সুশৃঙ্খল পরিবেশে পরীক্ষা অনুষ্ঠান ও প্রশ্ন ফাঁস রোধে পুলিশ, র‌্যাব, আনসার ও সাদা পোশাকধারী পুলিশ নিরাপত্তার কাজে নিয়োজিত থাকবে।

তবে দ্বিতীয় ও তৃতীয় ধাপের নিয়োগ পরীক্ষার জেলা ও উপজেলা সমূহের তালিকা এখনো প্রকাশ করা হয়নি। খুব শীঘ্রই এসব জেলার তালিকা প্রকাশ করা হবে বলে জানা গেছে।

১ম ধাপে যেসব জেলা ও উপজেলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ  পরীক্ষা অনুষ্ঠিত হবে

২২ এপ্রিল ২০২২ খ্রি. তারিখ সকাল ১১টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত যে সব জেলা ও উপজেলার ১ম ধাপের নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে-

চাঁপাইনবাবগঞ্জ, মাগুরা, শেরপুর, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ, ঢাকা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, লক্ষ্মীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট জেলার সব উপজেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়া, বেলকুচি, চৌহালী, কামারখন্দ, কাজীপুর; যশোর জেলার ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা; ময়মনসিংহ জেলার ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ।

নেত্রকোনা জেলার আটপাড়া, বারহাট্টা, দুর্গাপুর, কমলকান্দা, কেন্দুয়া; কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি; টাঙ্গাইল জেলার সদর, ভূয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ি, ঘাটাইল, গোপালপুর।

কুমিল্লা জেলার বরুয়া, ব্রাক্ষণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি এবং নোয়াখালী জেলার কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি, সুবর্ণচর উপজেলার প্রার্থীদের পরীক্ষা ২২ এপ্রিল নেওয়া হবে।

এবারে ৪৫ হাজারের বেশী সহকারি শিক্ষক পদে নিয়োগের জন্য পরীক্ষা নেবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর। জুনে এসব শিক্ষকদের নিয়োগ প্রদান করা হবে।

এরই মধ্যে খাগড়াছড়ি জেলার প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষার অনুষ্ঠিত হয়েছে।

০৮ এপ্রিল শুক্রবার বিকাল ২.৩০ মিনিটে প্রাথমিকের খাগড়াছড়ি জেলার লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এর আগে প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক পদে নিয়োগ পরীক্ষা এপ্রিল মাসে অনুষ্ঠিত হবে বলে নিশ্চিত করেছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী।

৯ মার্চ ২০২২ খ্রি. তারিখে মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায়, প্রাথমিকের লিখিত পরীক্ষা এপ্রিলে নেওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

পড়ুনঃ অনলাইনে ট্রেনের টিকেট কাটার নতুন নিয়ম

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!