ফেসবুক টিপস

কিভাবে ফেসবুক আইডি ডিলিট বা ডিএক্টিভ করব?

ফেসবুক আইডি ডিলিট : পৃথিবীর সবথেকে জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট হচ্ছে ফেইসবুক,এর ব্যবহারকারীর সংখ্যা কোটি কোটি সেটা আমরা সবাই জানি। একটি ফেইসবুক একাউন্ট ওপেন করা খুব সহজ,কিন্তু অ্যাকাউন্ট ডিলিট করা একটু কষ্টকর।আমাদের মধ্যে অনেক fb ইউসার আছে জিনারা একের অধিক একাউন্ট খুলে বিভিন্ন কারনে,কিন্তু ডিলিট করার সময় অনেকেই সমস্যায় পড়তে হয়,তাই এই আর্টিকেলে বিস্তারিত ছবি দিয়ে ফেসবুক আইডি নষ্ট করার উপায় টি বলে দেব,কিভাবে আপনি মোবাইল ও কম্পিউটারে  করবেন অথবা চিরতরে ফেসবুক বন্ধ করতে পারবেন।

আমি অনেক গুলো আর্টিকেল দেখছি যারা,ডাইরেক্ট লিংক দিয়ে দিয়েছে একাউন্ট ডিলিট করার।কিন্তু তার সমস্যা হচ্ছে,এখানে আপনি কিছুই শিখতে পারবেন না,ভবিষ্যতে আপনাকে কোনো ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে হলে আপনি নিজে পারবেন না।কিন্তু আমি এখানে ছবির সাহায্যে প্র্যাকটিক্যাল করে দেখিয়েছি যারফলে আপনি নিজেই  আপনার একাউন্ট ডিলিট করতে পারবেন।তাহলে চলুন দেখে নিয়ে যাক তাহলে-

চিরতরে ফেসবুক আইডি ডিলিট করার পদ্ধতি।(Permanently Delete Facebook)

আমরা যেহেতু বেশিরভাগ সময় ফেসবুক অ্যাপস ব্যবহার করি তাই প্রথমে আমরা মোবাইলে দেখবো এর প্রক্রিয়া,তারপর কম্পিউটারে।

প্রথমেই আপনি মোবাইলে ফেইসবুক অ্যাপস টি ওপেন করুন,ডানদিকে উপরে মেনুতে টাচ দিয়ে ক্লিক করুন।

facebook

এবার আপনি স্ক্রল করে নিচে নামুন,দেখবেন “Settings & Privacy” অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন,তারপর আবার কিছু অপশন দেখতে পাবেন ২ নম্বরে “Privacy Shortcuts” এ ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট

এবার আপনি প্রাইভেসী শর্টকাটস পেজের ভিতরে চলে যাবেন,স্ক্রল করে নিচে যান Your Facebook Information অপশনে,সেখানে লাস্টে “Delete your account and information” ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করতে চাই

নুতুন পেজ খুলবে,যেখানে আপনি ২টি অপশন দেখতে পাবেন-

  • “Deactivate Account” এটি সিলেক্ট করলে আপনার প্রোফাইল নিষ্ক্রিয় (disable) হয়ে যাবে।ফটো,পোস্ট যেগুলো শেয়ার করেছেন সেখান থেকে মুছে যাবে।তবে আপনি মেসেঞ্জার ব্যবহার করতে পারবেন।
  • “Delete  Account” দ্বিতীয় নম্বর টা সিলেক্ট করুন যদি চিরতরে আপনার ফেসবুক আইডি ডিলিট করতে চান,এরফলে আপনার সবকিছু ডিলিট হয়ে যাবে প্রোফাইল,sms,ফ্রেন্ড,ফটো ইত্যাদি ইত্যাদি।

যেহুতু পার্মানেন্ট ডিলিট করবেন তাই দ্বিতীয় অপশন টা সিলেক্ট করুন।তারপর continue to  Account Deletion ক্লিক করুন।

ফেসবুক আইডি বন্ধ

এখানে আপনি দেখতে পাবেন আপনার একাউন্ট এর সঙ্গে জড়িত সব information,data,facebook page,massenger কি কি তথ্য ডিলিট হয়ে যাবে।তাই আপনি আপনার ডাটা/তথ্য গুলো ডাউনলোড করে নিন ডিলিট করার আগে।ডাউনলোড হয়ে গেলে “Delete Account” এ ক্লিক করুন।

ফেসবুক আইডি বন্ধ করতে চাই

এটা আপনারই একাউন্ট তার জন্য ফেসবুক নিশ্চিত করতে আপনাকে পাসওয়ার্ড চাইবে,তাই আপনার ফেসবুক পাসওয়ার্ড দিয়ে continue করুন।

facebook আইডি বন্ধ করার নিয়ম

শেষ এবং অন্তিম পর্যায়ে চলে এসেছেন,এখানে আপনি ডিলেটে ক্লিক করলে আপনার একাউন্ট পুরোপুরি ডিলিট হয়েযাবে।হাঁ তবে,১৪ দিন সময় নিবে এর মধ্যে যদি আপনি পুনরায় লগ ইন না করেন তাহলে আর একাউন্ট রিকভারি হবে না।তাই একাউন্ট ডিলিট নিশ্চিত করতে “Delete Account” এ ক্লিক করুন।

ফেসবুক আইডি বন্ধ করার উপায়

আমি এখানে যেভাবে বললাম আপনি যদি, প্রত্যেক স্টেপ ঠিকঠাক ফলো করেথাকেন তাহলে আপনার একাউন্ট ডিলিট সম্পূর্ণ হয়ে যাবে। এবার আপনার হতে ১৪ দিন সময় থাকবে পুনরায় একাউন্ট উদ্ধার করার,যদি আপনি ভুলবশত একাউন্ট ডিলিট করে দিয়ে থাকেন তাহলে ১৪ দিনের মধ্যে লগ ইন করলে আপনার একাউন্ট restore হয়ে যাবে।

এবার দেখে নি কিভাবে কম্পিউটার থেকে  ডিলিট করতে পারবেন।

কম্পিউটারে কিভাবে ফেসবুক আইডি ডিলিট করবেন?(Delete Facebook Account in Computer)

কম্পিউটার বা ল্যাপটপে ফেসবুক ডিলিট করতে হলে facebook ওয়েবসাইট টি ওপেন করুন।আপনি ফেসবুকে logout হয়ে থাকলে login হয়ে যান। তারপর ফেসবুকে homepage চলে আসলে ডানদিকে উপরে শেষে একটা down arrow দেখতে পাবেন ওখানে ক্লিক করুন বা আপনি যেখান থেকে logout হন সেখানে ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করুন

অনেক গুলো অপশন দেখতে পাবেন,সেখানে “settings“ এ ক্লিক করুন।

ফেসবুক বন্ধ করব

এবার আর একটা পেজ খুলে যাবে যেখান একাউন্টের জেনারেল সেটিং এডিট করতে পারবেন।আর তার ঠিক নিচে “Your Facebook Information“ দ্বিতীয় অপশন এ ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট

এখানে আপনি আপনার যাবতীয় প্রোফাইলের ইনফরমেশন দেখতে পারবেন।সেইসঙ্গে সবার শেষে Delete Your Account and Information অপশন দেখতে পাবেন।একাউন্ট ডিলিট করতে “view”এ ক্লিক করুন।

ফেসবুক আইডি বন্ধ

ভিউ এ ক্লিক করলে আপনি ২টি অপশন দেখতে পাবেন,Permanently ডিলিট করতে দ্বিতীয় অপশনটি সিলেক্ট করুন।”continue to account deletion“ এ ক্লিক করুন।

facebook আইডি বন্ধ

নুতুন একটা পেজ খুলে যাবে,এখানে আপনি দেখতে পাবেন আপনার একাউন্ট এর সঙ্গে জড়িত সব information,data,facebook page,massenger ডিলিট হয়ে যাবে।তাই আপনি আপনার ডাটা/তথ্য গুলো ডাউনলোড করে নিন ডিলিট করার আগে।ডাউনলোড হয়ে গেলে “Delete Account” এ ক্লিক করুন।

ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করুন

নিশ্চিত (confirm) করতে আপনার facebook পাসওয়ার্ড দিয়েদিন।

facebook আইডি বন্ধ করার নিয়ম

আপনার পাসওয়ার্ড দিয়েদিলে আরেকটা উইন্ডো খুলবে সেখানে confirm করেদিন আপনার একাউন্ট ডিলিট হয়েযাবে ১৪দিন পর।এই ১৪ দিনে আপনি ফেসবুক এ লগ ইন করবেন না,করলে আপনার একাউন্ট রিস্টোর হয়ে যাবে।

শেষকথা –

আশা করি স্টেপ গুলো ঠিক ঠাক ফলো করলে আপনার ফেসবুক আইডি ডিলিট হয়ে যাবে,আর যদি আপনি কিছু দিন ফেসবুক থেকে break নিতে চান তাহলে ডিলিট না করে,ফেসবুক একাউন্ট কে deactivated করেদিন।যাইহোক,তবে একটা কথা মনে রাখবেন একাউন্ট ডিলিট করার আগে অবশই আপনার ডাটা বা তথ্য গুলো ডাউনলোড করে নিবেন।আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করতে ভুলবেন না।ধন্যবাদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!